বরিশাল বিশ্ববিদ্যালয় ১৬ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু

সিটি নিউজ অনলাইন ডেস্ক: করোানা মহামারীর কারনে, দীর্ঘ ২ মাস পরীক্ষামূলক অনলাইন শিক্ষা কার্যক্রম চালানোর পর আগামী ১৬ জুলাই থেকে পুরোদমে অনলাইন ক্লাস শুরু করবে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)।
গতকাল বৃহস্পতিবার অনলাইনে একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। তবে ক্লাস শুরু হলেও এখনি পরীক্ষা ও ল্যাব (একাডেমিক গবেষণা) কার্যক্রম শুরু হচ্ছে না। বিশ্ববিদ্যালয়টির উপাচার্য ড. মো. ছাদেকুল আরেফিন এসব তথ্য নিশ্চিত করেন।

বিশ্ববিদ্যালয়টির প্রক্টর ড. সুব্রত কুমার দাশ জানান, একাডেমিক কাউন্সিলের অনলাইন সভায় বিশ্ববিদ্যালয়টির সবকটি বিভাগের চেয়ারম্যান, রেজিস্ট্রার, উপাচার্যসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। এসময় সকলের সম্মতিতে শিক্ষার্থীদের সেশনজট কমিয়ে আনতে অনলাইন ক্লাস শুরু করা ও দ্রুত বিভিন্ন বিভাগের সম্পন্ন হওয়া সেমিস্টার পরীক্ষার ফলাফল তৈরি করার সিদ্ধান্ত নেয়া হয়।

উপাচার্য জানিয়েছেন, গত ২৫ জুন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সঙ্গে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনলাইন সভা হয়। সেই সভায় সকলের ঐক্যমতের ভিত্তিতে সিদ্ধান্ত হয় শিক্ষার্থীদের শিক্ষাজীবন দীর্ঘায়িত যেন না হয় এজন্য অনলাইন শিক্ষা কার্যক্রম চালু করতে হবে।

সেই সিদ্ধান্তের আলোকে বরিশাল বিশ্ববিদ্যালয় চূড়ান্তভাবে অনলাইন ক্লাস কার্যক্রম শুরু করবে।
তিনি বলেন, ‘করোনা প্রাদুর্ভাব রুখতে গত ১৯ মার্চ থেকে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ আছে। এর মধ্যে পরীক্ষামূলক অনলাইন শিক্ষা কার্যক্রম চালিয়ে আমরা উল্লেখযোগ্য সফলতা অর্জন করেছি। যার ভিত্তিতে আগামী ১৫ জুলাই থেকে চূড়ান্তভাবে অনলাইন ক্লাস শুরু করবো আমরা’।
তবে তিনি উল্লেখ করেন ক্লাস কার্যক্রম শুরু হলেও এখনি কোনো ধরণের পরীক্ষা কিংবা ল্যাব কার্যক্রম শুরু হচ্ছে না সেখানে।

Share on facebook
Share on twitter
Share on linkedin