দেশের বিচার ইতিহাসে সবোর্চ্চ আদালতে ভার্চুয়ালি বিচার কাজ শুরু

সিটি নিউজ ডেস্ক:; দেশের সবোর্চ্চ আদালতে এই প্রথমবারের মত ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শুরু হয়েছে বিচার কাজ। আজ সকাল ১০ টা থেকে এ বিচার কাজ চলছে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ছয় বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ ভার্চুয়ালি বিভিন্ন মামলার শুনানি গ্রহন ও নিষ্পত্তির আদেশ দিচ্ছেন।

বেঞ্চের অপর বিচারপতিরা হলেন, বিচারপতি মো. ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার, বিচারপতি মো. আবু বকর সিদ্দিকী, বিচারপতি মো. নূরুজ্জামান। এ সময় শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এএম আমিন উদ্দিন।

আজ সকাল ১০ টায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ভার্চুয়াল বিচার ব্যবস্থায় যুক্ত হন প্রধান বিচারপতিসহ ছয় বিচারপতি। এ সময় প্রধান বিচারপতি বলেন, ভার্চুয়াল বিচার ব্যবস্থাকে এগিয়ে নিতে হবে। এজন্য আইনজীবীদের সহযোগিতা প্রয়োজন। এই ব্যবস্থা সফল হলে সপ্তাহে দুই দিন নয় পুরো পাঁচ কার্যদিবসেই আপিল বিভাগে বিচার কাজ চলবে।

এ সময় আপিল বিভাগের অন্য বিচারপতিরা বলেন, এখন ভার্চুয়ালি আপিল বিভাগ বসে বিচার কাজ পরিচালনা করছে। ভার্চুয়ালি বসে এই বিচারকাজ পরিচালনা নিয়মিত আদালতের অংশ বলে আমরা মনে করি।

প্রসঙ্গত করোনার কারনে প্রায় চার মাস বন্ধ ছিলো আপিল বিভাগের বিচার কাজ।

গত দুই মাস ধরে বিচারপ্রার্থীদের দূর্ভোগ নিরসনে হাইকোর্টে ১১ টি একক বেঞ্চ ও আপিল বিভাগের চেম্বার আদালতে বিচার কাজ পরিচালিত হয়ে আসছে। তবে আপিল বিভাগ এই প্রথম ভার্চুয়াল পদ্ধতিতে বিচারকাজ শুরু হল। এর মধ্য দিয়ে শুরু হলো ডিজিটাল বিচার ব্যবস্থার নতুন দিগন্ত। যেখানে মামলার বিভিন্ন পক্ষের আইনজীবীরা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শুনানিতে অংশ নিচ্ছেন।

সুত্র, ইত্তেফাক/

Share on facebook
Share on twitter
Share on linkedin