পায়রা বন্দর সংলগ্ন নদীতে কোষ্টগার্ডের মহড়া

সিটি নিউজ ডেস্ক:: নিরাপত্তার লক্ষ্যে পটুয়াখালীর কলাপাড়ায় পায়রা বন্দর সংলগ্ন রাবনাবাদ নদীতে কোষ্ট গার্ডের দুই দিনব্যাপী বিশেষ মহড়া সম্পন্ন হয়েছে। শুক্রবার দিনব্যাপী বিসিজিএস মনসুর আলী, বিসিজিএস সোনার বাংলা, এইচপিবি বুড়িগঙ্গা এবং এইচপিবি শীতলক্ষ্যা জাহাজ নিয়ে শতাধিক কোষ্টগার্ডের সদস্যরা এ মহড়ায় অংশগ্রহণ করেন।

এসময় পায়রা বন্দরে চলাচলরত জাহাজ সমুহের নিরাপত্তা রক্ষার পাশাপাশি তাপবিদ্যুৎ কেন্দ্র, সার্ভিস জেটি এবং নির্মাণাধীন গুরুত্বপূর্ণ স্থাপনা সমূহের নিরাপত্তা নিশ্চিতকল্পে কোস্ট গার্ডের কার্যক্রম সমূহ প্রদর্শন করা হয়। এর আগে বৃহস্পতিবার সকালে এ মহড়ার উদ্বোধন করেন কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল এম আশরাফুল হক।

এসময় পায়রা পোর্টের চেয়ারম্যান কমডোর হুমায়ুন কল্লোল, কোষ্টগার্ড দক্ষিন জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন মনজুরুল করিম চৌধুরী ও লেফটেন্যান্ট মাহবুবুল আলম শাকিলসহ কোস্ট গার্ডের উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

কোষ্টগার্ড দক্ষিন জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন মনজুরুল করিম চৌধুরী বলেন, বাংলাদেশ কোষ্ট গার্ড পায়রা বন্দর কর্তৃপক্ষের যাবতিয় নিরাপত্তা কর্মকান্ডের সাথে শুরু থেকে ওতোপ্রতো ভাবে জড়িত রয়েছে। ইতোমধ্যে এ অঞ্চলের তীরবর্তী এলাকায় অনেক গুরুত্বপূর্ন স্থাপনা তৈরী হয়েছে। এসব স্থাপনার নিরাপত্তায় বাংলাদেশ কোষ্টগার্ড সাউদ জোন নিয়োজিত রয়েছে।

এছাড়া বন্দরের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি উপকূলীয় এলাকায় অবৈধ চোরাচালান, জলদস্যুতা নির্মূল, অবৈধ মৎস্য আহরণ, বনজ সম্পদ রক্ষা এবং অবৈধ নারী ও শিশু পাচার প্রতিরোধে কোস্টগার্ডের চলমান কার্যক্রম অব্যাহত থাকবে বলে তিনি সাংবাদিকদের জানিয়েছেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin