অস্ট্রেলিয়ায় বঙ্গবন্ধুর ‘জীবনী ও উত্তরাধিকার’ শীর্ষক চিত্র ও ছায়া চিত্র প্রদর্শনী

সিটি নিউজ ডেস্ক:: বাংলাদেশ হাইকমিশন ক্যানবেরা মুজিববর্ষের অনুষ্ঠানের ধারাবাহিকতায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জীবনী ও উত্তরাধিকার’ শীর্ষক একক চিত্র ও ছায়া চিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। 

অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরার মানুকা আর্টস সেন্টারের হুও ডেভিস গ্যালারিতে এ প্রদর্শনী চার দিনব্যাপী চলবে। আজ মঙ্গলবার থেকে এ প্রদর্শনী আগামী ১৩ তারিখ পর্যন্ত সর্বসাধারণের জন্য উম্মুক্ত থাকবে।এ প্রদর্শনীতে বঙ্গবন্ধুর জীবন চিত্র, ভিডিও ও ডকুমেন্টারি প্রদর্শিত হবে। অনুষ্ঠানটি উদ্বোধন করেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত হাইকমিশনার সুফিউর রহমান। 

হাইকমিশনার সুফিউর রহমান অস্ট্রেলিয়াকে কৃতজ্ঞতা জানানোর পর অতিথিদের স্বাগত জানিয়ে অনুষ্ঠানের উদ্দেশ্য আদর্শ ও বিস্তারিত কর্মসূচির বর্ণনা করেন। তিনি বঙ্গবন্ধুর আদর্শকে সমুন্নত রেখে তার সুযোগ্য তনয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের কথাও কৃতজ্ঞ চিত্তে স্মরণ করেন। তিনি দেশের উন্নয়নে তার অক্লান্ত পরিশ্রম ও ভূমিকার ভূয়শী প্রশংসা করেন। 

দেশ আজ নিম্নবিত্ত থেকে উন্নয়নশীল দেশের কাতারে উত্তীর্ণ হয়েছে শুধুমাত্র তারই প্রজ্ঞা ও ভূমিকার কারণে উল্লেখ করে হাইকমিশনার সবাইকে কাঁধে কাঁধ রেখে প্রধানমন্ত্রীর রূপকল্প ভিশন-২০২১ ও স্বপ্নকল্প ভিশন-২০৪১ বাস্তবায়নে দেশে বিদেশে সবাইকে সহযোগিতার আহ্বান জানান। 

তিনি বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে প্রবাসে বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়া, বাংলাদেশ আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠন সমূহের ভূমিকারও প্রশংসা করেন।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক এক ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন দেশের কূটনীতিকরা বঙ্গবন্ধুর জীবনাদর্শের উপর আলোচনা অংশ নিয়ে বিভিন্ন সংগঠনের প্রধানদের সাথে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা প্রদর্শন করেন।

হাইকমিশনার সুফিউর রহমান কূনীতিটিক ও আগত অতিথিদের গ্যালারি ঘুরিয়ে দেখান ও ঐতিহাসিক পটভূমি ব্যাখ্যা করেন।

উক্ত অনুষ্ঠানে অন্যান্য দূতাবাস প্রধানগণ, অস্ট্রেলিয়া সরকার ও ছায়া সরকারের মন্ত্রী, এমপি, একাডেমিক, বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়া এবং এর অঙ্গসংগঠন, বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দসহ সাংবাদিক ও বিশিষ্ট জনেরা উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

Share on facebook
Share on twitter
Share on linkedin