মৎস্যজীবীদের জন্য আরও ৪৩৯ মেট্রিক টন চাল বরাদ্দ

সিটি নিউজ ডেস্ক:: ২০২০-২১ অর্থবছরে কাপ্তাই হ্রদে মৎস্য আহরণ বন্ধ করায় মৎস্যজীবীদের জন্য আরও ৪৩৯.১২ মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ করেছে সরকার। মানবিক খাদ্য সহায়তা কর্মসূচির আওতায় এই চাল বরাদ্দ করা হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এতথ্য নিশ্চিত করেছেন।কাপ্তাই হ্রদের তীরবর্তী রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলার ১০টি উপজেলায় মৎস্য আহরণে বিরত থাকা ২১ হাজার ৯৫৬টি জেলে পরিবারকে জুলাই মাসের জন্য ২০ কেজি হারে চাল বরাদ্দ করা হয়েছে। 

০৭ সেপ্টেম্বর রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলার জেলা প্রশাসকদের অনুকূলে এ সংক্রান্ত মঞ্জুরী আদেশ জারি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। 

ভিজিএফ চাল ৩০ সেপ্টেম্বর ২০২০ তারিখের মধ্যে উত্তোলন ও সংশ্লিষ্টদের মাঝে বিতরণ সম্পন্ন করার জন্য জেলা প্রশাসকদের নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়া কার্ডধারী জেলে ছাড়া অন্য কাউকে ভিজিএফ দেওয়া যাবে না মর্মেও বরাদ্দ আদেশে নির্দেশনা প্রদান করা হয়।

এর আগে, ২০১৯-২০ অর্থবছরে ১০টি উপজেলায় মে-জুন দুই মাসের জন্য সরকার ২২ হাজার ২৪৯টি মৎস্যজীবী পরিবারকে প্রতি মাসে ২০ কেজি হারে ৮৮৯.৯৬ মেট্রিক টন ভিজিএফ সহায়তা প্রদান করেছে।

বরাদ্দপ্রাপ্ত উপজেলা হলো রাঙামাটি জেলার সদর, লংগদু, বাঘাইছড়ি, নানিয়ারচর, কাপ্তাই, বিলাইছড়ি, জুরাছড়ি, বরকল এবং খাগড়াছড়ি জেলার মহালছড়ি ও দিঘীনালা। 

উল্লেখ্য, প্রতিবছর মে থেকে জুলাই মাস পর্যন্ত কাপ্তাই হ্রদে সকল ধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ থাকে।

বিডি প্রতিদিন/এমআই

Share on facebook
Share on twitter
Share on linkedin