নিষেধাজ্ঞার পরেও বাজারে ইলিশ কম, দাম চড়া

সিটি নিউজ ডেস্ক:: ৪ নভেম্বর রাত ১২টা থেকে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা উঠে গেছে। মা ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞার পর বাজারে উঠছে ইলিশ, তবে গতকাল বৃহস্পতিবার থেকে ইলিশ ধরা শুরু হলেও বাজারে পাওয়া যাচ্ছে না পর্যাপ্ত। বাজারে মাছ কম থাকার সুযোগে আগের তুলনায় দাম বেশি হাকাচ্ছেন দোকানিরা। তবে ইলিশের দাম বেশি থাকায় চাহিদা বেড়েছে অন্যান্য মাছের।

দামও কমেছে কেজিতে ১০ থেকে ৫০ টাকা পর্যন্ত। ক্রেতারা বলছেন- দীর্ঘ দিন পর রুপালি ইলিশের সাদ নিতে চাইলেও আপাতত তা সম্ভব হচ্ছে না। নিষেধাজ্ঞা শেষে বাজারে আগমণ হলেও সাধ্যের মধ্যে মিলছে না সাধের ইলিশ। তবে বিক্রেতারা বলছেন, প্রথম দিকে ইলিশ ধরা কম পড়েছে, তাছাড়া শীতের আগমণে ইলিশ কম ধরা পড়ে নদীতে। তবে ইলিশের সরবরাহ বেশি হলে দাম কমে আসবে।

আজ শুক্রবার রাজধানীর শান্তিনগর, সেগুনবাগিচা, ফকিরাপুল, টিঅ্যান্ডটি বাজার, কমলাপুর, বাসাবো, খিলগাঁও, মালিবাগ ও রামপুরা বাজার ঘুরে এসব চিত্র উঠে এসেছে।বাজারে প্রতি এক থেকে দেড়কেজি ওজনের ইলিশের দাম চাওয়া হচ্ছে ১১৫০ থেকে ১২০০ টাকা। এক কেজি ওজনের ইলিশের দাম চাওয়া হচ্ছে ১০৫০ টাকা, ৯০০ গ্রাম ওজনের ইলিশের দাম চাওয়া হচ্ছে ৯০০ থেকে ৯৫০ টাকা। ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশের দাম চাওয়া হচ্ছে ৬৫০ থেকে ৭৫০ টাকা। আর ছোট সাইজের ইলিশের দাম চাওয়া হচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকার মধ্যে।

অথচ নিষেধাজ্ঞার আগে এক থেকে দেড়কেজি ওজনের ইলিশের দাম চাওয়া হতো ১০০০ থেকে ১৫০০ টাকা। এককেজি ওজনের ইলিশের দাম চাওয়া হতো ৮৫০ থেকে ৯০০ টাকা, ৯০০ গ্রাম ওজনের ইলিশের দাম চাওয়া হতো ৮০০ থেকে ৮৫০ টাকা। ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশের দাম চাওয়া হতো ৫০০ থেকে ৫৫০ টাকা। আর নিষেধাজ্ঞার আগে ছোট সাইজের ইলিশ বিক্রি হয়েছিলো ৩৫০ থেকে ৪০০ টাকার মধ্যে।

Share on facebook
Share on twitter
Share on linkedin