উদীচী ও বনা’র নানা আয়োজনে বরিশাল মুক্ত দিবস পালিত

সিটি নিউজ ডেস্ক:: গতকাল ৮ ডিসেম্বর ছিলো বরিশাল মুক্ত দিবস। বরিশাল মুক্ত দিবস উপলক্ষে ৭১ এর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, মোমবাতি প্রজ্বলন, আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য বিজয় বিহঙ্গ পাদদেশে ওই অনুষ্ঠান মালার আয়োজন করে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী বরিশাল জেলা সংসদ ও বরিশাল নাটক।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) সন্ধ্যা ছয়টায় নগরের আমতলা মোড়ে মুক্তিযুদ্ধের স্মরক ভাস্কর্য বিজয় বিহঙ্গ এলাকায় মুক্তিযোদ্ধাদের সঙ্গে নিয়ে মোমবাতি প্রজ্বলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। উদীচী কর্মীদের গাওয়া ‘ও আলোর পথযাত্রী’ গানের সঙ্গে মোমবাতি প্রজ্বলন করেন মুক্তিযোদ্ধা অতিথিসহ অন্যরা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের আগেই বরিশাল পাক হানাদার মুক্ত হয়। ওনদিন পাকিস্তানী বাহিনীর গানবোড কীর্তনখোলায় ডুবিয়ে দেওয়া হয়। নগরবাসী বিজয় উল্লাসে ফেটে পড়ে। বিজয় অর্জিত হলেও আমাদের অর্জন ম্লান করে দেওয়ার চেষ্টা থেমে নেই।

একাত্তরের পরাজিত শক্তি নানা মোড়কে মাথাচারা দিয়ে উঠছে। তারা আমাদের ঐতিহ্য ধ্বংস করার জন্য নতুন ফতোয়া জারি করছে। ইতিমধ্যে বাংলাদেশের স্থপতি জাতির পিাতার ভাষ্কর্য ভেঙে ফেলার চেষ্টা করেছে। সরকারের ভেতরে এরা ঘাপটি মেরে বসে আছে। তাদের সহযোগিতা নিয়ে এই গোষ্ঠী আমাদের পাঠ্য বই এবং কারিকুলাম পরিবর্তন করে ফেলেছে। তারা আমাদের ভাস্কর্য ভাঙার ঔদ্ধত্য দেখাচ্ছে।

উগ্র ধর্মান্ধ মৌবাদী গোষ্ঠী বিমান বাংলাদেশের সামনের বলাকা ভেঙেছে, হাইকোর্ট সম্মুখ থেকে ভাস্কর্য সরাতে বাধ্য করেছে। সরকারের নিশ্চুম ভূমিকার সুযোগ নিয়ে নিয়ে তারা এবার জাতির পিতার ভাস্কর্যের ওপর হামলা করেছে। মৌলবাদী এই গোষ্ঠীর বিরুদ্ধে আমাদের সোচ্চার হতে হবে। আমাদের আবারও মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হওয়া দরকার। তাই যতদিন পর্যন্ত একজন রাজাকার থাকবে ততদিন মুক্তিযোদ্ধাদের সংগ্রাম চলবে।

বরিশাল নাটকের সভাপতি কাজল ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত বরিশাল মুক্ত দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা কেএসএ মহিউদ্দিন মানিক বীরপ্রতীক, উদীচী কেন্দ্রীয় কমিটির সহসভাপতি বিশ্বনাথ দাস মুনশী, সচেতন নাগরিক কমিটি বরিশালের সভাপতি অধ্যাপক শাহ সাজেদা, খেলাঘর বরিশালের সভাপতি অধ্যাপক নজমুল হোসেন আকাশ, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি মন্ডরীর সদস্য ও বরিশাল নাটকের সভাপতি আজমল হোসেন লাবু, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিম-লীর সদস্য শুভংকর চক্রবর্তী, উদীচীর সদস্য কমল মিত্র, বরিশাল নাটকের সাধারণ সম্পাদক পার্থ সারথি, উদীচীর সাধারণ সম্পাদক স্নেহাংশু বিশ্বাস, উত্তরণ সাংস্কৃতিক সংগঠনের সভাপতি জুবায়ের হাসান শাহেদ।

আলোচনার ফাঁকে ফঁকে আবৃত্তি পরিবেশন করে আজমল হোসেন লাবু, পার্থ সারথি, শামসুন নাহার নীপা, রাখি শায়ন্তনী, কমল সেন গুপ্ত। পরে মুক্তিযুদ্ধের গান পরিবেশন করে উদীচীর শিল্পীরা।

Share on facebook
Share on twitter
Share on linkedin