‘আউট অব স্কুল চিলড্রেন অ্যাডুকেশন’বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সিটি নিউজ ডেস্ক:: বরিশালে প্রাক প্রাথমিক থেকে প্রাথমিক পর্যায়ে ৮ থেকে ১৪ বছর বয়সের ১৮.২ ভাগ শিক্ষার্থী ঝড়ে পড়ে। এখনও ২ ভাগ শিশু স্কুলে ভর্তি হয় না। সে হিসেবে দেশের ৩০ লাখ শিশু এখনও শিক্ষার বাইরে। তাদের শিক্ষার আওতায় আনতে সারা দেশের ৩৪৫টি উপজেলায় ‘আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন’ প্রকল্প হাতে নিয়েছে সরকার।

যার মধ্যে বরিশাল জেলার ৮টি উপজেলা এবং সিটি করপোরেশন এলাকায় এই প্রকল্প বাস্তবায়ন হতে যাচ্ছে। সরকারের এই কর্মসূচি সফল করতে বরিশালে ‘আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন’ প্রোগ্রাম বিষয়ক অবহিতকরন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার দিনভর বরিশাল সার্কিট হাউজের হলরুমে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসন এবং শিক্ষা ও গবেষনা ইনস্টিটিউটের সহযোগীতায় জেলা উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরো এই কর্মশালা আয়োজন করে। এতে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, সরকার মানুষকে শিক্ষিত করতে সর্বোচ্চ চেস্টা করে যাচ্ছে। কেউ শিক্ষা বঞ্চিত হলে তিনি নিজে কিংবা তার পরিবারই শুধু নয়, সমাজ এবং রাস্ট্র ক্ষতিগ্রস্থ হয়। শিক্ষা বিহীন মানুষ দৃস্টিহীনের মতো।

তাই প্রাক প্রাথমিক ও প্রাথমিক পর্যায়ে ঝড়ে পড়া এবং এখনও স্কুলে ভর্তি না হওয়া শিশুদের শিক্ষার আওতায় আনতে সরকার ‘আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন’ প্রকল্প হাতে নিয়েছে। সরকারের এসডিজি বাস্তবায়নে এই প্রকল্প সফল করতে সংশ্লিস্ট সকলের রপ্রতি আহ্বান জানান জেলা প্রশাসক।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) প্রশান্ত কুমার দাসের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আ. লতিফ মজুমদার, অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহজাহান, উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর উপ-পরিচালক মো. মোশারেফ হোসেন এবং উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক মো. জানে আলম হাওলাদার। এছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, সরকারি দপ্তরের কর্মকর্তা, উন্নয়ন সংগঠক এবং নগরীর বিশিস্ট ব্যক্তিবর্গ কর্মশালায় উপস্থিত ছিলেন।

সুত্র,বি বুলেটিন

Share on facebook
Share on twitter
Share on linkedin