২০২০ সালে ক্রিড়াঙ্গন হারালো যাদের

সিটি নিউজ ডেস্ক:: প্রতিটা নতুন বছরই শুরু হয় অনেক আনন্দ আর বেদনা নিয়ে। পুরনো বছরে হারিয়ে যাওয়া স্বজনদের মতো কষ্ট দেয় তারকা অ্যাথলেটদের চিরবিদায়ে।

কোভিড ক্রাইসিসে ঘায়েল করা লাখো লাখো মানুষের মৃত্যুর মিছিলে ২০২০ সালে চিরতরে চলে গেছেন বিশ্ব ক্রীড়াঙ্গনের অনেক তারকাও।

বাদল রায়

দেশের ক্রীড়াঙ্গনকে কাঁদিয়ে নভেম্বরের ২২ তারিখে না ফেরার দেশে পাড়ি জমান সাবেক জাতীয় তারকা ফুটবলার বাদল রায়। মরণব্যাধি ক্যান্সারের সাথে লড়তে লড়তে হার মানেন তিনি। বাদল রায় ক্রীড়াঙ্গনের সাথেই কাটিয়েছেন সারাটা জীবন। ক্লাব ফুটবলে মোহামেডানের হয়েই তারকা ক্ষ্যাতি পান তিনি। ১৯৮৬ সালে তার অধিনায়কত্বেই তিন মৌসুম পর লিগ শিরোপা জেতে মোহামেডান। ১৯৮২ সালে মালয়শিয়ার বিপক্ষে গোল করে এশিয়ান গেমসে প্রথম জয় এনে দিয়েছিলেন বাদল। জাতীয় ক্রীড়া পুরস্কারের সম্মানও পেয়েছেন তিনি।

কোবি ব্রায়ান্ট

বিশ্ব ক্রীড়াঙ্গনে ২০২০ সাল শুরু হয় মার্কিন বাস্কেটবল লিজেন্ড কোবি ব্রায়ান্টের ভয়াবহ মৃত্যুর দুঃসংবাদ দিয়ে। লস অ্যাঞ্জেলস লেকার্সকে পাঁচবার এনবিএ টাইটেল জেতানো ব্রায়ান্টের মৃত্যু হয় ২৬ জানুয়ারি, ব্যক্তিগত হ্যালিকপ্টার ক্র্যাশ করে। সাথে ছিলো তার ১৩ বছর বয়সি কন্যা জিয়ান্নাও। ২০১৬ সালে অবসর নেনে ব্রায়ান্ট। লেকার্সের হয়ে ক্যারিয়ারের ২০ মৌসুমই খেলেছেন কোবি ব্রায়ান্ট।

দিয়েগো ম্যারাডোনা

জীবনের ষাট বছর আয়ু থেকে অনেক অনেক বড় ছিলো ফুটবলে ম্যারাডোনার অবদান। আর্জেন্টিনাকে বিশ্বকাপ ফাইনালে নিয়েছেন দুই দুইবার, ১৯৮৬ সালে আলবেসিলেস্তিদের বিশ্বকাপ শিরোপা জয়ের আনন্দে ভাসিয়েছেন, ভেসেছেন বিশ্বজুড়ে ফুটবল ভক্তদের ভালোবাসায়। পেশাদার ফুটবল থেকে অবসর নেয়ার পর থেকেই তার অনিয়ন্ত্রিত জীবনযাপনে শারীরিকভাবে ক্রমশ অসুস্থ হতে থাকেন ম্যারাডোনা। অসুস্থতা নিয়ে মৃত্যুর কয়েকদিন আগে হাসপাতালে ভর্তি হন এই কিংবদন্তি। ২৫ নভেম্বর পাড়ি দেন না ফেরার দেশে।

আলেকজান্দ্রো সাবেলা

ম্যারাডোনার মৃত্যুর শোক কাটিয়ে না উঠতেই ৮ ডিসেম্বর মারা যান তারই সতীর্থ ও ২০১৪ বিশ্বকাপে আর্জেন্টিনাকে ফাইনালে নিয়ে যাওয়া কোচ আলেজান্দো সাবেলা। ক্যানসার আর হৃদরোগের সাথে লড়ছিলেন দীর্ঘদিন ধরে, ৬৬ বছর বয়সেই ছেদ জাগতিক জীবনের। ১৯৮০ সালে কিংবদন্তি ম্যারাডোনা, সাবেলা একসাথে খেলেছেন জাতীয় দলে।

প্যাট প্যাটারসন

ডিসেম্বরে আরো এক তারকার মৃত্যু। প্রথম ইন্টারকন্টিনেন্টাল ডব্লিউডব্লিউই চ্যাম্পিয়ন প্যাট প্যাটারসন মারা যান ২ তারিখ। ৭৯ বছর বয়সে চিরবিদায় নেন রেসলিং রিংয়ে ঝড় তোলা এই মার্কিন তারকা।

জন ব্লেক

কোভিড নাইনটিন ক্রাইসিসে সারাটা বছর প্রতিদিনই হাজারো মৃত্যু সংবাদ শুনেছে বিশ্ববাসী। ২৩ জুলাই মারা যান যেকোন খেলাধুলায় বিশ্বের প্রথম কৃষ্ণাঙ্গ কোচ জন ব্লেক। মাত্র ৫৯ বছর বয়সে হার্ট-অ্যাটাকে মারা যান কোটি মানুষের হদয়ে অনুপ্রেরণা তৈরীর রোল মডেল জন ব্লেক।

একাতেরিনা আলেকজান্দ্রোভসকায়া

রাশান ফিগার স্কেটার একাতেরিনা নিজেই সিদ্ধান্ত নেন চিরবিদায়ের, জুলাইতে মস্কোতে সুইসাইড করেন তিনি। ২০১৮ অস্ট্রেলিয়ায় উইন্টার অলিম্পিকে অংশ নেয়া এই তারকা মাত্র ২০ বছর বয়সেই পরাস্ত হন হতাশার কাছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin