পিরোজপুরে হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

সিটি নিউজ ডেস্ক:: পিরোজপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন ও এর নামকরণের অনুমোদন চূড়ান্ত করা হয়েছে। গতকাল সোমবার (১১ জানুয়ারি) মন্ত্রিসভার বৈঠকে এর নাম দেয়া হয়েছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’।এটি হবে দেশের ৪৭তম সরকারী পাবলিক বিশ্ববিদ্যালয়। এদিন মন্ত্রিসভার বৈঠকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর আইন-২০২০’-এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখহাসিনা এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বৈঠকের সভাপতিত্ব করেন।

পিরোজপুর-১ আসনের এমপি মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ. ম রেজাউল করিম এ বিষয়টি নিশ্চিত করেছেন। উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে পিরোজপুরে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য গত ২০১৯ সালে স্থানীয় এমপি মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী (সাবেক গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী) শ. ম রেজাউল করিম প্রধানমন্ত্রী একটি ডিও লেটার দেন। এর প্রেক্ষিতে ওই বছরের ২৭ জুলাই বিশ্ববিদ্যালয়টি স্থাপনের নীতিগত অনুমোদন দিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের কাছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এর যৌক্তিকতা সম্পর্কে জানতে চাওয়া হয়।

এরই প্রেক্ষিতে একই বছরের পরবর্তী ১৫ সেপ্টেম্বর পিরোজপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করা যেতে পারে মর্মে একটি অনুমোদন দেন। ইতোমধ্যে পিরোজপুরে ‘বঙ্গবন্ধূ শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ স্থাপনের জন্য জেলার পিরোজপুর-নাজিরপুর-গোপালগঞ্জ-ঢাকা সহাসড়কের পিরোজপুর সদর উপজেলার কদমতলা এলাকায় জায়গা নির্ধারণ করা হয়েছে।সুত্র,বাংলানিউজ.কম

Share on facebook
Share on twitter
Share on linkedin