পুলিশি সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ-মো: শাহাবুদ্দিন খান

সিটি নিউজ ডেস্ক: আজ কোতোয়ালি মডেল থানা কর্তৃক ” ওপেন হাউজ ডে “অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরিশাল মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার, মোঃ শাহাবুদ্দিন খান।

ব্যাক্তিগত ও সমষ্টিগত সমস্যা অথবা মতামত জানাতে যাঁরা ওপেন হাউজ ডে’তে আগুয়ান হয়ে আসেন, তাদের আন্তরিক শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানিয়ে বিগত ওপেন হাউজ ডে’তে উপস্থাপিত ভুক্তভোগীদের সমস্যার বিপরীতে গৃহীত পদক্ষেপ পর্যালোচনায় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সরাসরি জবাবদিহিতা নিশ্চিত করেন এবং উপস্থিত সকল ভুক্তভোগীর সমস্যা শুনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রধান অতিথি নির্দেশ দান করেন।

সভা শুরুতে করোনা COVID-19 টিকা সম্পর্কে মনগড়া ও ভ্রান্ত ধারণায় বিভ্রান্ত না হয়ে সবাইকে টিকা নেয়ার আহ্বান জানিয়ে ওপেন হাউজ ডে সম্পর্কে তিনি বলেন, এই ওপেন হাউজ ডে’তে আমরা তিন ধরনের আবেদন গুরুত্ব সহকারে শুনে থাকি ; ভুক্তভোগীর কথা শুনি, সমাজের শৃঙ্খলা রক্ষায় সাধারণ জনগণের গঠনমূলক পরামর্শ শুনি এমনকি আমাদের কোন পুলিশের বিরুদ্ধে অভিযোগ, অনিয়ম রয়েছে কিনা তা সরাসরি আপনাদের কাছ থেকে শুনে থাকি এবং সেই অনুযায়ী গৃহীত ব্যবস্থা সকলের সামনে পর্যালোচনা করে থাকি।

অনেক বিষয় আমাদের আওতায় না থাকলেও ফৌজদারি অপরাধ দানাবাঁধার আগেই তা দমন করতে আমরা জনগণের পাশে আগুয়ান হয়ে কাজ করে থাকি।

তিনি আরও বলেন, নির্ভেজাল পুলিশি সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে আমরা প্রত্যেক থানায় নির্দিষ্ট করে ওপেন হাউজ ডে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছি, শিক্ষার উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে আমরা অভিভাবক, শিক্ষক ও ছাত্রছাত্রীদের মাঝে স্কুল ভিজিটিং প্রোগ্রাম এর মাধ্যমে সচেতনমূলক সভার আয়োজন করে ইভটিজিং, বাল্যবিবাহ, মাদকের ভয়াবহতা, সাইবার ক্রাইম সম্পর্কে সচেতন করছি এছাড়াও
ঝুঁকিপূর্ণ কিশোরদের তালিকা করে মানবিক মূল্যবোধ সম্পন্ন আইনমান্যকারী নাগরিক হিসেবে গড়ে তুলতে অপরাধ দানাবাঁধার আগেই তা অঙ্কুরে বিনষ্ট করতে আমরা বিশেষ ব্যবস্থা হাতে নিয়েছি।

আপনার সন্তানেরা ঝুঁকিপূর্ণ এলাকায় যাতায়াত করে কি-না, সে কোথায় যায়, কার সাথে মিশে তা নজরে রেখে সংশোধনের চেষ্টা করবেন, ব্যর্থ হলে আমাদের জানাবেন,এ-সংক্রান্তে সমাজের সর্বস্তরের জনগণের সহায়তা কামনা করছি।

বরিশাল মেট্রোপলিটন পুলিশ স্বচ্ছতা, জবাবদিহিতা ও ন্যায্যতার ভিত্তিতে নির্ভেজাল, দূনীর্তিমুক্ত ও প্রভাবমুক্ত পুলিশি সেবা পৌঁছে দিতে দৃঢ় প্রতিজ্ঞ।

আপনাদের দোরগোড়ায় নির্ভেজাল সেবা নিশ্চিত তথা বিট এলাকায় সামাজিক শান্তি শৃঙ্খলা বজায় রাখতে সংশ্লিষ্ট বিট অফিসারকে সকল অভিযোগ অনিয়ম জানাতে পারেন।

কতিপয় দুষ্ট লোকের কারণে মামলার মধ্যে নাম আসলেও ঘাবড়ানোর কিছু নেই, পুঙ্খানুপুঙ্খ তদন্তে নিশ্চিত অপরাধী না হলে বিন্দুমাত্র পুলিশি হয়রানির সুযোগ নেই ।

সমাজে বিশৃঙ্খলার কারণ বা অন্যের শান্তি বিঘ্নকারীদের বিরুদ্ধে সেবাগ্রহীতা ও সেবাপ্রদানকারীদের জবাবদিহিতামূলক এই মতবিনিময়ের আয়োজনে ন্যায় বিচার এর সুফল পেতে সুনির্দিষ্ট তথ্য সহ সর্বস্তরের নাগরিকদের এই ওপেন হাউজ ডে’তে উপস্থিতি ও সহযোগিতা কাম্য।
স্থানীয় সুনাগরিকবৃন্দ ও শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দের সহযোগীতা ও অংশীদারত্ব, মতামত পরামর্শে সমৃদ্ধ হয়ে একটি নিরাপদ নগরী উপহার দেয়া সম্ভব মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন ।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ কমিশনার বিএমপি প্রলয় চিসিম। তিনি বক্তব্যে বলেন, আইনলঙ্ঘন হয় এমন কোন কাজ মুখ বুঁজে পুষে রাখা চলবে না। যথাসময়ে আমাদের নজরে এনে প্রতিকারের ব্যবস্থা গ্রহণ করতে হবে। আইনের সাথে সাংঘর্ষিক কিশোরদের আইন মান্যকারী নাগরিক হিসেবে গড়ে তুলে অপরাধ দানাবাঁধার আগেই তা দমনে জোরালো ভূমিকা রাখতে হবে।

সভায় সভাপতিত্ব করেন,সহকারী পুলিশ কমিশনার কোতোয়ালি মডেল থানা বিএমপি মোঃ রাসেল।

তিনি বলেন, আপনাদের যে কোন অভাব অভিযোগ ওপেন হাউজ ডে’তে সরাসরি উপস্থাপন করতে পারেন। এমনকি সেবা দানে আমাদের পুলিশের বিরুদ্ধে কোন অনিয়মের অভিযোগ রয়েছে কি-না বা
সম্পূর্ণভাবে দুর্নীতিমুক্ত সেবা নিশ্চিত করতে পেরেছি কি-না,কোন তা এই ওপেন হাউজ ডে’তে জানাবেন। আমরা স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে সেবা নিশ্চিত করতে চাই।

সহকারী পুলিশ কমিশনার বিএমপি ট্রাফিক মোঃ রবিউল ইসলাম শামীম বলেন, সড়কপথে শৃঙ্খলা রক্ষায় আমরা সচেতনতামূলক পথসভা সহ
দিন-রাত কাজ করে যাচ্ছি, যান চলাচলের অনিয়ম পেলে নিয়মিত মামলা দেয়া হচ্ছে। এর পরেও কোথাও কোন অনিয়ম পেলে জানাবেন।

সভা সঞ্চালনায় ছিলেন, পুলিশ পরিদর্শক তদন্ত কোতোয়ালি মডেল থানা মোঃ আসাদুজ্জামান।

তিনি বলেন, আপনারা নিয়মিত ওপেন হাউজ ডেতে আসবেন। এ সম্পর্কে যাঁরা এখনও অবগত নন তাদেরকেও পরবর্তি ওপেন হাউজ ডে’তে নিয়ে আসবেন।

এ সময়ে উপস্থিত ছিলেন, পুলিশ পরিদর্শক মহানগর গোয়েন্দা বিএমপি কমলেশ হালদার, পুলিশ পরিদর্শক অপারেশন মোঃ মোজাম্মেল হোসেন সহ অন্যান্য অফিসারবৃন্দ, কোতোয়ালি মডেল থানাধীন বিভিন্ন ওয়ার্ড থেকে আসা ভুক্তভোগী, কমিউনিটি পুলিশিং এর সদস্যবৃন্দ সহ ওয়ার্ডের সর্বস্তরের জনগণ ও সুশীল সমাজের নেতৃবৃন্দ।

Share on facebook
Share on twitter
Share on linkedin