চরমোনাই মাহফিল: ববি শিক্ষার্থীদের সড়ক অবরোধ স্থ‌গিত

সিটি নিউজ ডেস্ক: চরমোনাই পীরের দরবারে বা‌র্ষিক মাহফিলে আসা মুসল্লিদের দুর্ভোগের কথা চিন্তা করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা আগামীকাল মঙ্গলবারের পূর্ব ঘোষিত সড়ক অবরোধ কর্মসূচি স্থগিত করেছেন।

সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচতলায় সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি অমিত হাসান রক্তিম।

তিনি জানান, সন্ধ্যার পর আন্দোলনরত শিক্ষার্থীরা বৈঠক করে চরমোনাই মাহফিলে আসা মুুসল্লিদের দুর্ভোগের কথা বিবেচনা করে এই সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি আরও জানান, সন্ধ্যার পর পূর্ব ঘোষিত মশাল মিছিল করার কথা থাকলেও তা বাতিল করেন শিক্ষার্থীরা। তবে বিকেল ৫টায় বিক্ষোভ মিছিল করেন তারা।

এ সময় আন্দোলনাকারী শিক্ষার্থীরা চিহ্নিত হামলাকারীদের গ্রেপ্তার নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়ার কথা জানান।

১৬ ফেব্রুয়ারি নগরীর রূপাতলী বাস টার্মিনালে বিআরটিসি কাউন্টারের এক কর্মী বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে ছুরিকাঘাত ও এক ছাত্রীকে লাঞ্ছিত করেন বলে অভিযোগ রয়েছে।

এর প্রতিবাদে ঢাকা-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

একই দিন রাতে নগরীর রূপাতলী হাউজিংয়ে শিক্ষার্থীদের মেসে গিয়ে ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায় একদল দুর্বৃত্ত। এতে আহত হন ১১ জন।

শিক্ষার্থীদের অভিযোগ, পরিবহন শ্রমিক ও স্থানীয় সন্ত্রাসীদের হামলায় নেতৃত্ব দেন তিনজন। এদের গ্রেপ্তারসহ তিন দফা দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।

এরই পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের করা মামলায় শুক্রবার রাতে দুই পরিবহন শ্রমিককে গ্রেপ্তার করে পুলিশ। এর প্রতিবাদে শনিবার সকাল সাড়ে ১০টা থেকে দক্ষিণাঞ্চলের ২১ রুটে বাস চলাচল বন্ধ রাখেন শ্রমিকরা। গ্রেপ্তার শ্রমিকদের ছাড়া না হলে সোমবার থেকে আবারও ধর্মঘটের হুঁশিয়ারি দেন তারা।

যাদের নামে শিক্ষার্থীদের অভিযোগ তারা কেউই গ্রেপ্তার হননি।

রোববার রাতে রূপাতলী বাসমালিক ও শ্রমিকদের পক্ষ থেকে জানানো হয়, চরমোনাই পীরের দরবারে মাহফিল উপলক্ষে সোমবার থেকে পরবর্তী তিন দিন সড়ক অবরোধ ও বাস ধর্মঘট কর্মসূচি স্থগিত করা হয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin