বানানো ইফতার নিয়ে বিপাকে বরিশালের ব্যবসায়ীরা

সিটি নিউজ ডেস্ক: রমজানের প্রথম দিনে বরিশালের ইফতার বাজারে তেমন কোনো ক্রেতা সমাগম ঘটেনি। তাই নেই কোনো হাঁকডাকও, এ কারণে বানানো ইফতার নিয়ে অনেকটাই দুঃচিন্তায় পড়েছেন ব্যবসায়ীরা। জানা গেছে, লকডাউনকে ঘিরে সরকারি নির্দেশনা বাস্তবায়নে বরিশালে বুধবার (২৪ এপ্রিল) সকাল থেকেই আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং প্রশাসন কঠোর অবস্থানে ছিলেন। আর এ কারণে প্রয়োজন ছাড়া কেউ যেমন বাহিরে বের হননি, তেমনি অনেকে বাহিরে গিয়েও বেশি একটা সুবিধা করতে পারেনি।

এ কারণে দিনভর রাস্তাঘাট জনশূন্য ছিল বললেই চলে। আর বিকেলেও কাঁচা বাজরগুলো ব্যতিত তেমন কোথাও সাধারণ মানুষের আনাগোনা দেখা যায়নি। ধারাবাহিকতায় ইফতার বাজার কেন্দ্রিক ব্যবসা প্রতিষ্ঠানগুলোও ছিল ক্রেতা শূন্য। ব্যবসায়ীরা বলছেন, গত বছর লকডাউনেও সীমিত পরিসরে ইফতার বাজার চালু ছিল এবং তাতে বেচাবিক্রিও হয়েছে। সেই অনুযায়ী এবারও লকডাউনের প্রথম দিন বরিশাল নগরের বিভিন্ন এলাকায় ইফতারির পসরা সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা। তবে শুরুর দিনে ক্রেতা না থাকায় বেকায়দায় পড়েছেন অনেকে।

আর অফিস আদালত বন্ধ থাকায় পুরো রমজান জুড়েই ইফতার বাজারে বেচা-বিক্রি মন্দার সম্ভবনা দেখছেন তারা। তবে কেউ কেউ বলছেন, রমজানের প্রথম দিকে বরিশালের ইফতার বাজারে বেচাবিক্রি এমনিতেই কম হয়, সময়ের সঙ্গে বেচা-বিক্রি অবশ্যই বাড়বে। প্রসঙ্গত, বরিশালে পুরানা ঢাকার মতো এক সঙ্গে এক জায়গায় বড় ধরনের ইফতার বাজার না বসলেও, হোটেল-রেস্তোরাঁকে ঘিরে যে যার মতো করে ইফতার সামগ্রী বিক্রি করেন। আর কিছু মৌসুমী ব্যবসায়ীও রাস্তার পাশে ও ফুটপাতে ইফতার সামগ্রী বিক্রি করতে বসেন।

সুত্র, বাংলা নিউজ

Share on facebook
Share on twitter
Share on linkedin