অত্যাধুনিক রোবট তৈরি করলো বরিশালের সন্তান সুজন

সিটি নিউজ ডেস্ক: মানুষের মতো কথা বলতে পারে- এমন একটি রোবট তৈরি করেছেন বরিশালের আগৈলঝাড়া উপজেলার কলেজছাত্র সুজন পাল। রোবটটির নাম দেয়া হয়েছে ‘বঙ্গ’।

বাংলা, ইংরেজি, আঞ্চলিক ভাষাসহ বিভিন্ন দেশের ভাষায় কথা বলতে পারে এই রোবট।

সুজন পাল আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের উত্তর শিহিপাশা গ্রামের বাসিন্দা এবং সরকারি গৌরনদী কলেজের একাদশ শ্রেণির ছাত্র।

সুজন পাল বলেন, ‘এই রোবট বাড়ি, অফিস-আদালত কিংবা যেকোনো প্রতিষ্ঠানে আগুন লাগলে কাছের ফায়ার সার্ভিসে খবর দিতে পারবে, আগুন থেকে মানুষকে বাঁচানো এবং অগ্নিকাণ্ডের স্থানে দ্রুত প্রয়োজনীয় সরঞ্জাম পাঠাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।’

‘আবার ঘরে থাকা গ্যাস সিলিন্ডার লিক হলে সঙ্গে সঙ্গে বিশেষ সংকেতের মাধ্যমে জানিয়ে দেবে ঘরের লোকজনকে। এ ছাড়া ‘বঙ্গ’ প্রাথমিক শিক্ষক হিসেবে কাজ করতে পারবে। এমনকি প্রাথমিক চিকিৎসা দেয়ার বিদ্যাও রপ্ত করেছে সে।পাশাপাশি কৃষককে গাছপালার রোগ বালাই মোকাবিলায় পরামর্শও দিতে পারবে।’

প্রাইভেট পড়িয়ে এবং পরিবার থেকে দেয়া হাত খরচের টাকা বাঁচিয়ে ৪০ হাজার টাকা খরচ করে সুজন পাল চার মাসের প্রচেষ্টায় তৈরি করে এই রোবট। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে তৈরি করা এই রোবটটিকে বঙ্গবন্ধুর নামের সঙ্গে মিল রেখে নামকরণ করা হয় ‘বঙ্গ’।

সুজন জানান, সরকারি পৃষ্ঠপোষকতা পেলে ‘বঙ্গ’কে আরও আধুনিকভাবে তৈরি করে দেশের সেবার কাজে লাগানো সম্ভব।

আগৈলঝাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল হাশেম বলেন, সুজনের আবিস্কৃত রোবটটিকে আরও আধুনিকভাবে তৈরি করার লক্ষ্যে লিখিতভাবে আর্থিক সাহায্যের আবেদন করলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আমরা সুপারিশ করে পাঠাব।

Share on facebook
Share on twitter
Share on linkedin