বরিশালে মোবাইল কোর্ট অভিযান, ৩০ ব্যক্তি-প্রতিষ্ঠানকে জরিমানা

সিটি নিউজ ডেস্ক: করোনার প্রাদুর্ভাব মোকাবেলায় জেলা প্রশাসন বরিশালের নিয়মিত মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করছে। বরিশালের বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট জসীম উদ্দীন হায়দার এর নির্দেশনায় এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গৌতম বাড়ৈ এর সার্বিক তত্ত্বাবধানে প্রতিদিনের ধারাবাহিকতায় গতকাল ২২ এপ্রিল বৃহস্পতিবার জেলা প্রশাসন বরিশালের পক্ষ থেকে ৭ টি মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়।

মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার আগৈলঝাড়া মোঃ আবুল হাশেম, উপজেলা নির্বাহী অফিসার গৌরনদী বিপিন চন্দ্র বিশ্বাস, সহকারী কমিশনার (ভূমি) বাবুগঞ্জ মিজানুর রহমান, জেলা প্রশাসন, বরিশালের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রুমানা আফরোজ, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সমাপ্তি রায়, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট অংমাচিং মারমা এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জাভেদ হোসেন চৌধুরী। আজ বিকালে করোনা ভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এর বিস্তার রোধকল্পে সরকার কর্তৃক ঘোষিত “লক ডাউন” কার্যক্রম যথাযথভাবে বাস্তবায়নসহ জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি এবং বাজার মনিটরিংসহ রমযানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে আজ উপজেলা নির্বাহী অফিসার আগৈলঝাড়া মোঃ আবুল হাশেম এর নেতৃত্বে আগৈলঝাড়া উপজেলার বিভিন্ন স্থাবে জনসমাগমস্থলে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

মোবাইল কোর্ট পরিচালনাকালে বাজারে আগত লোকদের মাস্ক ব্যবহারে উৎসাহিতকরণ, সামাজিক দূরত্ব বজায় রেখে চলাফেরা, জরুরী প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়া, মাস্ক ব্যতীত কেউ যাতে কোন প্রকার সেবা না পায় সেটি নিশ্চিত করা এবং দ্রব্যমূল্য বৃদ্ধি না করার জন্য বিভিন্ন দোকান মালিক ও ব্যবসায়ীদের নির্দেশনা প্রদান করা হয়। এ সময় উপজেলা প্রশাসন, আগৈলঝাড়া এর পক্ষ হতে দরিদ্র ও অসহায় মানুষদের মাঝে মাস্ক বিতরণ করা হয়।

সরকারি নির্দেশনা লকডাউন ও স্বাস্থ্যবিধি না মানায় ০৭ টি প্রতিষ্ঠানকে ১,৩০০ টাকা অর্থদন্ড প্রদান করা হয়। মোবাইল কোর্ট পরিচালনায় আগৈলঝাড়া থানা পুলিশের একটি টিম সহযোগিতা করেন।

গৌরনদী উপজেলা স্বাস্থ্য বিধি প্রতিপালনে মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার গৌরনদী বিপিন চন্দ্র বিশ্বাস। এ সময় স্বাস্থ্য বিধি ভঙ্গকরে ভুয়া সরকারি সাইনবোর্ড লাগিয়ে একটি মাইক্রোবাস ১০ জন যাত্রী নিয়ে বরিশাল থেকে ঢাকা উদ্দেশ্যে যাচ্ছিল।

এসময় গাড়ি চালককে আইনের আওতায় আনা হয় এবং তাকে ১০,০০০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অভিযানে গৌরনদী থানা পুলিশের একটি টিম সহযোগিতা করেন।

সরকার ঘোষিত লকডাউন কার্যকর করার জন্য বাবুগঞ্জ উপজেলার চাদপাশা ইউনিয়নের ময়দানের হাট ও বকশিরচর এলাকায় স্বাস্থ্য বিধি প্রতিপালন ও বাজার মনিটরিং এর জন্য মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) বাবুগঞ্জ মিজানুর রহমান।

এ সময় স্বাস্থ্য বিধি লঙ্গন ও অতিরিক্ত মুনাফা আদায় করায় ০৩ দোকানীকে ২,০০০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া বকশির চরে সরকারী খালের ওপর নির্মিত একটি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। অভিযানে এয়ারপোর্ট থানা পুলিশের একটি টিম সহায়তা করে।

বরিশাল নগরীর বিভিন্ন স্থানে স্বাস্থ্য বিধি প্রতিপালন এবং আইভি স্যালাইন এর দাম মনিটরিং এর উপর মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রুমানা আফরোজ। এ সময় মাস্ক না পরে বাইরে ঘোরাঘুরি করার ৫ জন ব্যক্তি কে ৮০০ টাকা অর্থ দন্ড প্রদান করা হয়। অভিযানে বরিশাল মেট্রোপলিটন পুলিশ এর একটি টিম সহযোগিতা প্রদান করেন।

জেলা প্রশাসন, বরিশালের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সমাপ্তি রায় এর নেতৃত্বে মোবাইল কোর্ট অভিযানে সরকারি নির্দেশনা অমান্য করায় ০৩ জন ব্যক্তি ও ২ টি প্রতিষ্ঠানকে দন্ডবিধি ১৮৬০ এর ২৬৯ ধারায় মোট ৪,৫০০। টাকা অর্থ দন্ড প্রদান করা হয়।

উক্ত অভিযানে বরিশাল মেট্রোপলিটন পুলিশের একটি টিম সার্বিক আইনশৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন। বরিশালের বিভিন্ন স্থানে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট অংমাচিং মারমা এর নেতৃত্বে স্বাস্থ্য বিধি প্রতিপালনে শহরের ফিশারী রোড,চৌমাথা,আমতলা মোড় এলাকায় মোবাইল কোর্ট অভিযান পরিচালিত হয়।

মোবাইল কোর্ট পরিচালনাকালীন সকলকে স্বাস্থ্যবিধি পরিপালন করার জন্য সচেতন করা হয় এবং মাস্ক বিতরণ করা হয়। এ সময় স্বাস্থ্য বিধি ভঙ্গ ও সরকারী আদেশ না মানায় ৩ ব্যক্তিকে মোট ৫০০ টাকা অর্থদন্ড প্রদান করে তাৎক্ষণিক আদায় করা হয়।

অভিযানে বরিশাল মেট্রোপলিটন পুলিশ এর একটি টিম সহযোগিতা প্রদান করেন। জেলা প্রশাসন, বরিশালের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জাভেদ হোসেন চৌধুরী এর নেতৃত্বে মোবাইল কোর্ট অভিযানে সরকারি নির্দেশনা অমান্য করায় ০৫ জন ব্যক্তি ও ১ টি প্রতিষ্ঠানকে দন্ডবিধি ১৮৬০ এর ২৬৯ ধারায় মোট ১,৯০০।

টাকা অর্থ দন্ড প্রদান করা হয়। উক্ত অভিযানে বরিশাল মেট্রোপলিটন পুলিশের একটি টিম সার্বিক আইনশৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন। অভিযান শেষে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট বৃন্দারা বলেন, জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin