বাজারে পাকা আম ও তালের শাঁস উচ্চদামে বিক্রি

সিটি নিউজহ ডেস্ক: দেশের বিভিন্ন হাটে বাজারে উঠেছে মৌসুমি ফল আম ও তালের শাঁস। সাতক্ষীরা অঞ্চলে উৎপাদিত গোবিন্দভোগ নামের এই আম প্রতি কেজি ১৬০ থেকে ১৭০ টাকায় বিক্রি হচ্ছে। হলুদ ও সবুজ রংয়ের টসটসে আম চোখে পড়তে অনেক ক্রেতাই আগ্রহ নিয়ে দাম জানতে চাইছেন। তবে অধিকাংশই দাম শুনে শুধু দেখেই চলে যাচ্ছেন। একইভাবে বাজারে এসেছে তালের শাঁসও। বিক্রেতারা প্রতিটি তালের (তিন শাঁসওয়ালা) দাম হাঁকছেন পঞ্চাশ টাকা করে। বাজারে পর্যাপ্ত সরবরাহ থাকলে এমন একেকটি তালের শাসের দাম হয় মাত্র ১৫থেকে ২০টাকা। তবে অনেকেই দাম বেশি হলেও মৌসুমের প্রথম আম ও তালের শাঁস চড়া দামেই কিনে নিয়ে যাচ্ছেন।

রোববার (২৮ এপ্রিল) রাজধানীর কারওয়ানবাজার, হাতিরপুল ও নিউমার্কেটসহ একাধিক পাড়া-মহল্লা ঘুরে সীমিত সংখ্যক দোকানে আম ও তালের শাঁসের দেখা মিলেছে। হাতিরপুল বাজারের আম বিক্রেতা হাসান জানান, ২-৩ দিন আগে সাতক্ষীরা অঞ্চলের গোবিন্দভোগ বাজারে এসেছে। আগামী ২-৪ দিনের মধ্যে গোপালভোগও আসবে। এ দুটি আম দিয়েই আমের মৌসুম শুরু হয়। এরপর পর্যায়ক্রমে আম্রপালি, হিমসাগর, ল্যাংড়া ও ফজলি আম আসতে শুরু করে। তবে বাজারে এসব আম আসতে আরও তিন থেকে চার সপ্তাহ লেগে যাবে বলে জানান তিনি। হাতিরপুলের বাসিন্দা এক শিক্ষার্থী ১৬০ টাকা কেজি দরে এক কেজি আম কিনে নেন।

এত দামে কেন কিনছেন জানতে চাইলে সিফাত খন্দকার নামের ওই ক্রেতা জানান, আম তার খুব পছন্দের ফল। মৌসুমের প্রথম আমগুলো দেখে পছন্দ হলো। বিক্রেতা জানালো খুব বেশি মিষ্টি না হলেও খেতে ভালোই হবে। ইফতারের পর চেখে দেখতে আম কিনেছেন বলে জানান তিনি। নিউমার্কেটের সামনে ভ্যানে করে তালের শাঁস নিয়ে বসেছেন রহিম মিয়া। বেশ কয়েকজন ক্রেতা এলেও দাম শুনে চলে যাচ্ছেন। কথা বলে জানা গেল, আজই প্রথম নবাবগঞ্জ সেকশন থেকে তালের শাঁস কিনে এনেছেন। প্রতিটি তাল (তিন শাঁসের) একদাম ৫০ টাকা চাইছেন। এত দামে বিক্রি হচ্ছে কি-না জানতে চাইলে তিনি জানান, বেশিরভাগ ক্রেতা দাম শুনে না কিনেই চলে যান। তবে মৌসুমের প্রথম তালের শাঁস যারা খেতে চান তারা এ দামেই কিনবেন বলে তিনি আশাবাদী।

Share on facebook
Share on twitter
Share on linkedin