ভাণ্ডারিয়ায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরী সভা

সিটি নিউজ ডেস্ক: পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলা নিবার্হী অফিসারের কাযার্লয়ে রবিবার দুপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা দুর্যোগ ব্যাবস্থাপনা কমিটির এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। বঙ্গোপসাগরে লঘুচাপের ফলে ঘূর্ণিঝড় “ইয়াস” আগামী ২৬মে বুধবার উপকূলীয় দক্ষিণাঞ্চলে আঘাত হানতে পারে এমন ধারনায় সরকারি এবং স্থানীয় সংসদ সদস্যের নির্দেশনা অনুযায়ী নদ-নদী বিধৌত এ উপজেলার সকল মানুষকে অবহিত করার জন্য পূর্বের ন্যায় এ জরুরী সভা অনুষ্ঠিত হয়।

জরুরী সভায় সিডড়,অইলা ,আম্ফানসহ বহু ঘূর্ণিঝড় এ উপজেলাবাসি এবং উপকূলীয় দক্ষিণ জনপদে প্রাণহাণী সহ মানুষের ব্যাপক ক্ষয় ক্ষতি স্বাধীত হওয়ার পূর্ব অভিজ্ঞতার ফলে এবং আগামী ২৬মে বুধবার আসন্ন সুপার সাইক্লোন “ইয়াস”এবং ভরা পূর্ণিমার জোয়ারের কারণে জলোচ্ছাসের উচ্চতায় নিম্মাঞ্চল প্লাবিত হওয়ার আশংকা করা হয়। সে আঘাত থেকে রক্ষা পেতে পূর্ব সতর্কতা অবলম্বন করার জন্য উপজেলার সকল সাইক্লোন শেল্টার,আশ্রয়কেন্দ্র,সকল বহুতল ভবনের শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা, সকল মসজিদ এবং সকল ইউনিয়নে জনসচেতনতায় মাইকিংকরা,সকল ইউনিয়নে দ্বায়িত্বপ্রাপ্ত ট্যাগ অফিসার ঐদিন স্ব স্ব স্থানে থাকা,মেডিকেল টিম প্রস্তুত রাখা,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, সদস্যদের প্রস্তুুত থাকা, স্কাউট,স্বেচ্ছাসেবি সংগঠনের কর্মীদের প্রাক প্রস্তুুুতি রাখা,শুকনা খাবার,পানি বিশুদ্ধকরন ট্যাবলেট,মোমবাতি,দেয়াশলাই প্রস্তুুত রাখা, উপজেলা প্রশাসন,পুলিশ প্রশাসন সহ জনপ্রতিনিধিদের উপজেলা এবং ইউনিয়ন কন্ট্রোল রুমে সার্বক্ষণিক যোগাযোগ রাখা,পরর্বিতী ক্ষয়-ক্ষতি নিরুপন করাসহ সকলের ঐক্যমতের ভিত্তিতে ঝড় পূর্বর্বতী এবং পরর্বতী গুরুত্বপূর্ণ ১৫টি সিদ্ধান্ত গ্রহন করা হয়। এ ছাড়াও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির উপদেষ্টা স্থানীয় সংসদ সদস্য আনোয়ার হোসেন মঞ্জু এমপির ব্যাক্তিগত উদ্যাগে ভাণ্ডারিয়া উপজেলার সাথে দেশের ১৭টি রুটের সংযোগস্থল বাসস্ট্যান্ডে একটি বড় টেলিভিশনে আবহাওয়ার আগাম সকর্তবাতার পূর্ববাস নিয়মিত প্রদর্শিত হয় বলেও সভায় উল্ল্যেখ করা হয়।

সভায় কমিটির সহ-সভাপতি উপজেলা নিবার্হী অফিসার ও পৌর প্রশাসক সীমা রানী ধর এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. তৌহিদুল ইসলাম,উপজেলা ভাইস চেয়ারম্যান মশিউর রহমান মৃধা, কমিটির সদস্য সচিব এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকতার্ মো. আওলাদ হোসেন, পৌর কাউন্সিলর মো. গোলাম সরওয়ার জোমাদ্দার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফাইজুর রশিদ খশরু জোমাদ্দার, ইউপি চেয়ারম্যান মো. ছিদ্দিকুর রহমান টুলু, খান এনামুল করিম পান্না, মো.হুমায়উন কবির হাওলাদার,মো. শামসুউদ্দিন হাওলাদার, মাধ্যমিক শিক্ষা অফিসার মো.জহিরুল আলম, প্রাথমিক শিক্ষা অফিসার মো.নাসির উদ্দিন খলিফা,উপজেলা স্কাউট সম্পাদক শফিকুল ইসলাম আজাদ প্রমুখ।

Share on facebook
Share on twitter
Share on linkedin