মরুর পশু দুম্বা বরিশালের খামারে প্রজ্বনন করার চিন্তা খামারীর

নিজস্ব প্রতিবেদক: বরিশাল সদর উপজেলার রায়পাশা কড়াপুর ইউনিয়নে চেয়ারম্যান বাড়ীর নিজস্ব ছাগলের খামারে এবার যোগ হলো মরুভুমির পশু দুম্বা। খামারের মালিক বিএনপি নেতা সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব নুরুল আমিন জানান, বহুদিন ধরে ছাগল পালন করে আসছি। আমার খামারে ১৬টি বিভিন্ন জাতের ছাগল রয়েছে। এবার ছাগলের সাথে যুক্ত করলাম দুইটি দুম্বা।

খুলনা থেকে ক্রয় করে দুম্বা দুইটি বরিশাল পর্যন্ত আনতে খরচ হয়েছে প্রায় তিন লক্ষ টাকা। বরিশালের আবহাওয়ার সাথে থেকে এখন পর্যন্ত কোনো ধরনের সমস্যা হচ্ছে না বলে বরিশাল সিটি নিউজকে জানায় এই সৌখিন খামারী আলহাজ্ব নুরুল আমিন। তিনি বলেন দুম্বা দুইটির খাবার দেয়া হয় খামারের বাকিসব ছাগলের মত ছাগলে যা খায় তাই, ওদের আলাদা করে কোনো খাবার দিতে হয় না।

অপর একটি প্রশ্নের জবাবে সৌখিন খামারী আলহাজ্ব নুরুল আমিন বলেন এই দুটো কুরবানীর জন্য আনা হয়নি এই দুম্বা দুইটি দিয়ে প্রজ্বনন করার চিন্তা করে তাদের সেভাবেই প্রতিপালন করা হচ্ছে। প্রয়োজনে পশু ডাক্তারের পরামর্শ নিয়ে দুম্বা দুইটি পালন করবেন বলেন জানান এই খামারী।

সুধীজন অধ্যাপক শাহ শাজেদা বলেন প্রথমেই ধন্যবাদ জানাই একটি ভালো উদ্দোগ গ্রহন করার জন্য, বরিশালে দুম্বার প্রজ্বনন করতে পারলে এখাকার মানুষ কম খরচে একটি দুর্লভ প্রানি দারা মুসলমানদের ধর্মিও অনুষ্ঠান কুরবানীসহ নানা কাজে ব্যবহার করতে পারবে। পাশাপাশি পুষ্টিকর মাংসের চাহিদা কিছুটা হলেও হ্রাসপাবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin