মা মাছ রক্ষায় প্রশাসনের অভিযান লক্ষাধিক টাকার জাল আটক

সিটি নিউজ ডেস্ক: চলনবিলের মা মাছ ও জীববৈচিত্র্য রক্ষায় অভিযান শুরু করেছে উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তর। বৃহস্পতিবার (৩ জুন) সন্ধ্যায় আত্রাই নদের জোড়মল্লিকা এলাকায় অভিযান পরিচালনা করে ৫টি নিষিদ্ধ চায়না দোয়ারী, ৬টি কারেন্টজাল ও ৪টি খোড়াজাল আটক করে পুড়িয়ে দেয়া হয়।

আটককৃত জালের মূল্য প্রায় লক্ষাধিক টাকা বলে জানিয়েছে মৎস্য বিভাগ। এসময় উপস্থিত ছিলেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শাহাদত হোসেন, সিংড়া থানার উপ-পরিদর্শক (এসআই) শিবলীজ্জামান, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম প্রমূখ।

সিংড়ার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শাহাদত হোসেন জানান, কয়েক দিনের টানা বর্ষণে আত্রাই নদ সহ চলনবিলের খাল-বিলে পানি আসতে শুরু করেছে। দেখা দিয়েছে পেট ভরপুর ডিমওয়ালা মা মাছ। আর এই সুযোগে এক শ্রেণির লোভী ব্যক্তিরা নদী ও বিলের বিভিন্ন পয়েন্টে নিষিদ্ধ জাল দিয়ে মা মাছ, কাঁকড়া, শামুক ও পোকা মাকড় নিধন করছে। এতে চলনবিলের জীববৈচিত্র্য হুমকির মুখে পড়ছে। মা মাছ সহ বিলের জীববৈচিত্র্য রক্ষায় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নির্দেশে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে বলে জানান তিনি।

Share on facebook
Share on twitter
Share on linkedin