দক্ষিণ বাংলার প্রবীণ সাংবাদিক সাহাবুদ্দিন আহমেদ আর নেই

সিটি নিউজ ডেস্ক ‍॥ খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি প্রবীন সাংবাদিক সাহাবুদ্দিন আহমেদ (৮২) ইন্তিকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) । শুক্রবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে রাজধানীর এভারকেয়ার (এ্যাপোলো) হাসপাতালের সিসিইউতে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। ঢাকার বসুন্ধরার বাসায় থাকাবস্থায় অসুস্থ হয়ে পড়লে তিন দিন আগে তাকে এ হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

চিরকুমার এ প্রবীণ সাংবাদিক দীর্ঘদিন বসুন্ধরায় ভাগ্নে মো. হাবিবুর রশিদ খানের বাসায় বসবাস করতেন। ১৯৬৫ সালে খুলনার স্থানীয় ওয়েভ পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত হন সাহাবুদ্দিন আহমদ। ৪৪ বছরের পেশাগত জীবনে সাপ্তাহিক হলিডে, বাংলাদেশ টাইমস, দি ডেইলী টেলিগ্রাফ, ডেইলী ফিন্যানশিয়াল এক্সপ্রেস ও দি ডেইলী ইনডিপেনডেন্ট পত্রিকায় কর্মরত ছিলেন।

ইনডিপেনডেন্ট-এ পত্রিকায় ১৩ বছর দায়িত্ব পালন শেষে বার্ধক্যজনিত কারণে ২০০৯ সালের ৯ সেপ্টেম্বর সাংবাদিকতা থেকে অবসর নেন। ১৯৭০-৭১ সালে করাচীর প্রভাবশালী দৈনিক ডন পত্রিকার খুলনাস্থ প্রতিনিধি ছিলেন। তিনি ১৯৮০, ১৯৮২ ও ১৯৮৪ সালে অবিভক্ত খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি. ১৯৮৫-৮৬, ১৯৯২-৯৩, ১৯৯৫-৯৬, ১৯৯৯-২০০০ সালে খুলনা প্রেস ক্লাবের সভাপতি নির্বাচিত হন।

স্থানীয় গণমাধ্যম কর্মীদের আপাদকালীন সাহায্যের জন্য কল্যাণ তহবিল গঠনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন তিনি। সাংবাদিকতায় বিশেষ অবদান এবং বিতর্কের উর্ধ্বে থাকায় ২০০৮ সালে সাদা মনের মানুষ হিসেবে জেলা প্রশাসন থেকে স্বীকৃতি প্রাপ্ত হন। তাঁর মৃত্যুতে বরিশাল অনলাইন প্রেসক্লাব ও দৈনিক দক্ষিণাঞ্চল পরিবারের পক্ষ থেকে গভীর শোক ও স্বজনদের প্রতি সমবেদনা জানাচ্ছি। আল্লাহ ভুল ত্রুটি ক্ষমা করে বেহেশত নসীব করুন।

Share on facebook
Share on twitter
Share on linkedin