নারী আসামিকে যৌন নিপীড়ন : জড়িতদের শাস্তি দাবি মহিলা পরিষদের

সিটি নিউজ ডেস্ক ‍॥ আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে থাকা নারীকে যৌন নির্যাতনের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে জড়িতদের বিভাগীয় ব্যবস্থাগ্রহণসহ বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের দাবি জানিয়েছে সংগঠনটি।

অন্যদিকে রাজধানীর বাসাবো এলাকায় ‘অশ্লীল ছবি ছড়িয়ে দেয়া’ এক স্কুলছাত্রীর গলায় ফাঁস দিয়ে আত্মহত্যার ঘটনায় গভীর উদ্বেগ ও তীব্র ক্ষোভ প্রকাশ করে জড়িতদের শাস্তি নিশ্চিতকরণের দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

সোমবার (৫ জুলাই) সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

সংগঠনটির সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে উল্লেখ করা হয়, ‘৪ জুন ও ৫ জুন বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের জানতে পারি,

২৮ জুন বরিশালের ওই নারীকে একটি হত্যা মামলায় গ্রেফতার করে বরিশাল জেলার উজিরপুর থানায় নিয়ে যাওয়ার পরপরই এক নারী পুলিশ সদস্যসহ উপস্থিত অন্য পুলিশ সদস্যরাও তাকে লাঠি দিয়ে মারধর করেন।

তাকে জেলহাজতে পাঠানো হয় এবং ২৯ জুন তাকে দুইদিনের রিমান্ডে নেয় পুলিশ। ২ জুন শুক্রবার রিমান্ড শেষে বরিশালের জ্যেষ্ঠ বিচারিক হাকিমের উজিরপুর আমলি আদালতে ওই নারীকে তোলা হলে তিনি অভিযোগ করেন ২৯ জুন রিমান্ডে নেয়ার পরের দিন সকালে তাকে মামলার তদন্ত কর্মকর্তার কক্ষে পাঠানো হলে সেখানে তার ওপর শারীরিক নির্যাতন ও যৌন নিপীড়ন চালানো হয়।

এরপর এক নারী পুলিশ সদস্যসহ তদন্ত কর্মকর্তা তাকে ১৫ থেকে ২০ মিনিট মারধর করেন।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘অপর একটি ঘটনা ৪ জুন। শামীম ও ফাহিম নামের দুই যুবক প্রেমের ফাঁদে ফেলে ওই স্কুলছাত্রীর অশ্লীল ছবি ধারণ করে তা ছড়িয়ে দিয়ে ব্ল্যাকমেইল করে নানাভাবে ভয়ভীতি দেখালে ৪ জুন রাতে সে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে।’

বিবৃতে বাংলাদেশ মহিলা পরিষদ বলে,‘থানা হেফাজতে নারীকে নির্যাতনের ঘটনার সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থাগ্রহণসহ জড়িতদের বিরুদ্ধে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন পূর্বক তাদের যথাযথ আইনে শাস্তি নিশ্চিতকরণের দাবি জানাচ্ছি। স্কুলছাত্রীর গলায় ফাঁস দিয়ে আত্মহত্যার ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেফতার, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানাচ্ছি।

নির্যাতনের শিকার নারীর সুচিকিৎসাসহ তার ও স্কুলছাত্রীর পরিবারের সদস্যদের নিরাপত্তার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানাচ্ছি। সেই সঙ্গে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ এবং সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে সারাদেশে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানাচ্ছি।

Share on facebook
Share on twitter
Share on linkedin