ডিএনডি এলাকার জলাবদ্ধতা নিরসনে জরুরী বৈঠক অনুষ্ঠিত

সিটি নিউজ ডেস্ক:: ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) এলাকার জলাবদ্ধতা নিরসনে পানি সম্পদ মন্ত্রণালয়ে এক জরুরী বৈঠক অনুষ্ঠিত হয়। আজ (৮জুলাই) বৃহস্পতিবার সকালে মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী দপ্তরের মিনি কনফারেন্স রুমে বৈঠক শেষে পানিসম্পদ প্রতিমন্ত্রী ও বরিশাল জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম এমপি জানান, অপরিকল্পিত নগরায়ণ, দূষিত শিল্পবর্জ্য,অবৈধ দখল এবং খালসমূহে স্থানীয়দের ফেলা আবর্জনায় পানি নিষ্কাশন ব্যবস্থা ব্যাহত হয়।

জলাবদ্ধতা দূরকল্পে প্রকল্প এলাকার পাশাপাশি প্রকল্প এলাকার বাহিরে পূর্ব লালপুর ও পূর্ব ইসদাইরে ৫ কিউসেক ক্ষমতা সম্পন্ন ২টি লো-লিফট পাম্প স্থাপন হয়েছে। ফতুল্লা এলাকার খালসমূহে খননকাজ চলমান আছে। জলাবদ্ধতা নিরসনে উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম এমপি বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে ড্রেনেজ ব্যবস্থাপনার দৃশ্যমান উন্নয়ন হবে। প্রকল্পাধীন এলাকার জলাবদ্ধতা নিরসনে সর্বাত্নক প্রচেষ্টা অব্যাহত আছে।

যেকোন প্রতিবন্ধকতা দূর করতে আন্তরিকভাবে নির্দেশনা ও নজরদারি করা হচ্ছে। এসময় পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক ফজলুর রশিদ, প্রধান প্রকৌশলী আব্দুল মতিন সরকার, প্রকল্প পরিচালক রণেন্দ্র শংকর, ১৯ ইঞ্জিনিয়ার কন্সট্রাকশন ব্যাটালিয়নের লে.কর্নেল মো: তাকবীম চৌধুরীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। প্রসঙ্গত, ২০১৬ সালে অত্র এলাকার জলাবদ্ধতা সমস্যা নিরসনকল্পে মাননীয় প্রধানমন্ত্রী প্রকল্পটি অনুমোদন করেছিলেন। জুন ২০২০ সময়সীমা নিয়ে প্রকল্প বাস্তবায়নে পানি উন্নয়ন বোর্ড ও সেনাবাহিনীর মধ্যে সমঝোতা স্মারক হয়। নকশা পরিবর্তন, নতুন আইটেম যুক্ত হওয়ায় প্রকল্প মেয়াদ ৩ বছর বৃদ্ধি এবং প্রকল্প ব্যয় ৫৫৮১৯.৭৯ লক্ষ টাকা থেকে বেড়ে ১২৯৯৯১.১৭ লক্ষ টাকা নির্ধারণ করা হয়।

Share on facebook
Share on twitter
Share on linkedin