বরিশালের মাহমুদ গোলাম ছালেক আর নেই

সিটি নিউজ ডেস্ক ‍॥ বরিশালের প্রবীন রাজনীতিবিদ ও সমাজসেবক মহানগর বিএনপির সাবেক সভাপতি মাহমুদ গোলাম সালেক আর নেই। বৃহস্পতিবার রাত ১০টার দিকে ঢাকা ইউনাইডেট হাসপাতালে ইন্তেকাল করেন তিনি (ইন্নালিল্লাহী—রাজিউন)। বার্ধক্যজনিত বিভিন্ন রোগে আক্রান্ত ছিলেন তিনি। সর্বশেষ করোনায় আক্রান্ত হলে ঢাকা ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাকে। তার স্ত্রী ও এক ছেলে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন বলে জানা গেছে।


মাহমুদ গোলাম সালেকের বয়স ৯০’র অধিক বলে জানা গেছে। তিনি ১৯৮০ ও ৯০ দশকে বরিশাল বিএনপির একজন দায়িত্বশীল নেতা ছিলেন। ৯০’র স্বৈরাচার বিরোধী আন্দোলনে বরিশালের রাজপথে সম্মুখসারিতে থেকে বিএনপির নেতৃত্ব দিয়েছেন। কারাবরনও করেছেন তিনি।
রাজনীতির পাশাপাশি তিনি বরিশাল নগরীর একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী ও সজ্জন মানুষ হিসাবে সব মহলে সমাদৃত ছিলেন। ৮০’র দশকে বরিশাল পৌরসভার তৎকালীন কালিবাড়ি ওয়ার্ডের কমিশনার (কাউন্সিলর) নির্বাচিত হয়েছিলেন। পরবর্তীতে বিএনপির প্রার্থী হিসাবে পৌরসভা এবং সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন।


মহানগর বিএনপির যুগ্ন আহ্বায়ক আনোয়ারুল হক তারিন জানান, বার্ধক্যজনিত কারনে তিনি কয়েকবছর বিএনপির সক্রিয় ছিলেন না। তবে দলের খোঁজখবর রাখতেন নিয়মিত। পরিবারের সঙ্গে নগরীর কালিবাড়ি সড়কে বরিশাল কলেজের দক্ষিণ পাশের বাঁসায় থাকতেন তিনি। চলমান লকডাউনের আগে পরিবারের সঙ্গে ঢাকায় গিয়েছিলেন। আনোয়ারুল হক তারিন জানান, মাহমুদ গোলাম সালেকের কোথায় কখন জানাজা ও দাফন সম্পন্ন হবে এ বিষয়ে পারিবারিক সিদ্ধান্ত জানা যায়নি।

মাহমুদ গোলাম ছালেক গৌরনদী উপজেলার গেরাকুল গ্রামের সভ্রান্ত মিঞা পরিবারে জন্মগ্রহন করেন। তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin