বরিশালে রিকশাচালকদের হয়রানির প্রতিবাদে বিক্ষোভ-সড়ক অবরোধ

সিটি নিউজ ডেস্ক ‍॥ বরিশালে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে রিকশা শ্রমিকরা। বৃহস্পতিবার (৮ জুলাই) নগরীর চৌমাথায় সন্ধ্যা সাড়ে ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত সড়ক সড়ক অবরোধ করে রাখেন। এসময়ে শ্রমিকরা ‘ব্যাটারী চালিত রিকশা চলতে দাও; নইলে মোদের খাবার দাও’সহ বিভিন্ন শ্লোগান দেন।

তবে প্রশাসনের আশ্বাসে এক পর্যায়ে অবরোধ তুলে নেন শ্রমিকরা। বিষয়টি নিশ্চিত করে কোতয়ালী মডেল থানার ওসি নুরুল ইসলাম বলেছেন, শ্রমিকদের সাথে হয়তো কোথাও কোথাও ভুল বোঝাবুঝি হয়েছে এজন্য তাদের কাছে দুঃখ প্রকাশ করে আশ্বস্ত করেছি আটককৃত গাড়িগুলোতে সর্বনিম্ন জরিমানা করে ছেড়ে দেওয়া হবে। আমাদের কথায় শ্রমিকরা সন্তুষ্ট হয়ে অবরোধ তুলে নেন।

শ্রমিকরা জানান, লকডাউন শুরুর পর থেকে আমরা ঘর থেকে বের হইনি। কিন্তু সরকার থেকে আমাদের জন্য কোন সহায়তার ব্যবস্থা করেনি। ঘরে স্ত্রী-সন্তান না খেয়ে আছে। তার উপরে রাস্তায় নামলে মারধর করে, ৪/৫ হাজার টাকা করে জরিমানা করে। নিজেই ভাত খেতে পারি না, জরিমানা দিব কেমনে?

বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) জেলা কমিটির সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী বলেন, সরকার যেভাবে লকডাউন দিয়েছে সেভাবে আসলে লকডাউন হয়না। শ্রমিকদের আগে খাবারের ব্যবস্থা করতে হবে তারপর তাদেরকে ঘরে রাখার সিদ্ধান্ত নিতে হবে। পেটে খাবার না দিয়ে লকডাউন কার্যকর অসম্ভব।

মূলত সন্ধ্যায় চৌমাথায় শাহজালাল (২৮) এর ব্যাটারী চালিত রিকশা আটক করা হয়। এরপরই জড়ো হয়ে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেন শ্রমিকরা।

Share on facebook
Share on twitter
Share on linkedin