ব‌রিশালে ১৭ রু‌টে বাস চলাচল স্বাভা‌বিক

সিটি নিউজ ডেস্ক ‍॥ বন্ধ থাকার ৪ ঘণ্টা পর বরিশাল থেকে ১৭ রুটে বাস চলাচল স্বাভাবিক হয়েছে।

আধিপত্য বিস্তার নিয়ে শ্রমিকদের দুই পক্ষের মধ্যে সংঘর্ষের জেরে রুপাতলী বাসস্ট্যান্ড থেকে সকাল সাড়ে ১০টা-আড়াইটা পর্যন্ত বাস চলাচল বন্ধ ছিল। এতে ভোগান্তির শিকার হন যাত্রীরা।

সংঘর্ষে উভয় পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছেন বলে দাবি করছেন শ্রমিক নেতারা।

শ্রমিকরা জানি‌য়ে‌ছে, ব‌রিশাল জেলা বাস, মি‌নিবাস, কোচ ও মাই‌ক্রোবাস শ্র‌মিক ইউ‌নিয়‌নের দু‌টি ক‌মি‌টির নেতাদের মধ্যে ছোটখা‌টো মারামা‌রি ও উ‌ত্তেজনার ঘটনা চলছিল। বৃহস্পতিবার সকাল সা‌ড়ে ১০টার দি‌কে বাসস্ট্যান্ড ভব‌নের নিচতলায় কাউন্টা‌রের সাম‌নে সুলতান মাহামুদ ও স‌হিদুল ইসলাম টিটুর নেতৃত্বাধীন ক‌মি‌টির শ্রমিকদের সঙ্গে প‌রিমল চন্দ্র দাস ও শাহা‌রিয়ার বাবুর নেতৃত্বাধীন ক‌মি‌টির শ্রমিকদের সংঘ‌র্ষ হয়। এর পরপরই বাসস্ট্যান্ড এলাকায় উ‌ত্তেজনা ছ‌ড়ি‌য়ে প‌ড়ে এবং বাস চলাচল বন্ধ হ‌য়ে যায়। এ‌তে শাটডাউন প্রত্যাহা‌রের প্রথম দি‌নেই যাত্রীরা ব্যাপক ভোগা‌ন্তি‌তে প‌ড়েন।

পি‌রোজপুর যাওয়ার উদ্দেশে টা‌র্মিনা‌লে আসা যাত্র‌ী ম‌নিরুল ইসলাম ব‌লেন, ‘বাসস্ট্যা‌ন্ডে কথা কাটাকা‌টি ধ‌রে দুই প‌ক্ষের ম‌ধ্যে হাতাহা‌তি হ‌তে দেখে‌ছি এবং এ‌তে একজন জখম হ‌য়ে‌ছে। এরপরই বাস বন্ধ ক‌রে দি‌লে, আমরা ভোগা‌ন্তির ম‌ধ্যে পড়ি।’

ব‌রিশাল জেলা বাস, মি‌নিবাস, কোচ ও মাই‌ক্রোবাস শ্র‌মিক ইউ‌নিয়‌নের একাং‌শের সভাপ‌তি সুলতান মাহমুদ ব‌লেন, ‘সকা‌লে আমি ধর্মীয় কাজে ব্যস্ত ছিলাম। তখন শু‌নি বাসস্ট্যান্ডের মারাম‌ারির ঘটনা ঘ‌টে‌ছে। প‌রে খোঁজ নি‌য়ে জানতে পারি আমার ক‌মি‌টির সাংগঠ‌নিক সম্পাদক আব্দুল বাস চালা‌তে গে‌লে তা‌কে বাধা দেয়। এর কারণ জান‌তে চাই‌লে তর্ক বেঁধে যায়। একপর্যা‌য়ে হাতাহা‌তি হয়।

‘এ‌তে রুপাতলী বাসস্ট্যান্ডের লাইন সে‌ক্রেটা‌রি হান্নান মৃধা কপা‌লে একটু আঘাত পান। এ ঘটনায় আমা‌কে বিনা কার‌ণে দোষা‌রোপ করা হ‌চ্ছে। মূলত তারা এক‌টি অবৈধ ক‌মি‌টির হ‌য়ে আমা‌দের স্ট্যান্ড দখল নি‌তে চায়। তারা যে ক‌মি‌টি ক‌রে‌ছে তার নেতা প‌রিমল চন্দ্র দাস ও শাহা‌রিয়ার বাবু, তারা কেউ শ্রমিক নন। গঠনতন্ত্র অনুসা‌রে শ্র‌মিক ছাড়া শ্রমিক ইউ‌নয়নের ক‌মি‌টি গঠন অ‌বৈধ।’

ব‌রিশাল জেলা বাস, মি‌নিবাস, কোচ ও মাই‌ক্রোবাস শ্র‌মিক ইউ‌নিয়‌নের অপরাংশের সভাপ‌তি প‌রিমল চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক শা‌হরিয়ার বাবু ব‌লেন, ‘রুপাতলী শ্রমিক ইউ‌নিয়‌নে ২৩ বছর ধ‌রে চাঁদা‌বা‌জি-দখলদা‌রিত্ব ক‌রছিল সুলতান মাহামুদ। এ অবস্থার অবসান ঘটা‌তে এবং শ্র‌মিক‌দের ন্যায্য অ‌ধিকার ফি‌রি‌য়ে দি‌তে মাননীয় মেয়র ম‌হোদয় নতুন ক‌মি‌টি গঠন ক‌রে দি‌য়ে‌ছে। সেই ক‌মি‌টি উৎক্ষাত কর‌তে আজ সকা‌লে অত‌র্কিতভা‌বে বাসস্ট্যা‌ন্ডে এ‌সে হামলা চালায় সুলতান মাহামু‌দের লোকজন।

‘এ‌তে আমা‌দের লাইন সম্পাদক হান্নান মৃধা, মা‌লিক স‌মি‌তির সি‌নিয়র সহ সভাপ‌তি না‌ছির মৃধাসহ কমপক্ষে ৪ জন শ্র‌মিক আহত হন।’

কো‌তোয়া‌লি ম‌ডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ও‌সি) নুরুল ইসলাম ব‌লেন, পার‌স্থি‌তি শান্ত র‌য়ে‌ছে, দুপুর আড়াইটায় বাস চলাচল স্বাভা‌বিক হ‌য়ে‌ছে। হামলাকারী‌দের বিরু‌দ্ধে থানায় মামলা হ‌বে, তা‌দের ২৪ ঘণ্টার ম‌ধ্যে গ্রেপ্তার করা হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin