গঠন করা হচ্ছে নতুন ৩ উপজেলা

সিটি নিউজ ডেস্ক:: মাদারীপুরের ডাসার ও সুনামগঞ্জের মধ্যনগরকে উপজেলা করা হচ্ছে। এছাড়া কক্সবাজারে ঈদগাঁও নামে একটি উপজেলা গঠন করা হচ্ছে। তিনটি নতুন উপজেলার সঙ্গে একটি উপজেলার নাম পরিবর্তন, একটি সিটি করপোরেশন ও দুটি পৌরসভার সীমানা সম্প্রসারণ করা হচ্ছে। 

নতুন উপজেলা গঠন ও সীমানা সম্প্রসারণের বিষয়গুলো অনুমোদনের জন্য প্রশাসনিক পুনর্বিন্যাসসংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভা বসছে আজ সোমবার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠকে উপস্থিত থাকার জন্য ১০ জন মন্ত্রী ও ১২ জন সচিবকে নির্দেশনা দেওয়া হয়েছে। ভার্চুয়াল পদ্ধতিতে এ বৈঠকে প্রধানমন্ত্রী গণভবন থেকে এবং মন্ত্রী ও সচিবরা সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষ থেকে যুক্ত হবেন। মন্ত্রিসভা বৈঠকের পর এ বৈঠক অনুষ্ঠিত হবে।

প্রশাসনিক কোনো ইউনিট স্থাপন বা সংস্কারের জন্য দেশের সর্বোচ্চ ফোরাম হচ্ছে নিকার। সরকার গঠনের পরই সাধারণত সরকারপ্রধানের নেতৃত্বে নিকার গঠন করা হয়। স্থানীয় প্রশাসনিক ব্যবস্থায় এই নিকার অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিভাগ, সিটি করপোরেশন, জেলা, উপজেলা, থানা, পুলিশ ফাঁড়ি এসব গঠন বা সংস্কারের জন্য এ কমিটির অনুমোদন বাধ্যতামূলক। শুধু প্রশাসনিক বিষয়ই নয়, স্থানীয় রাজনীতিতে এসব প্রশাসনিক ইউনিট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রাজনীতিবিদরা ভোটের মাঠে সুবিধা করার জন্য বেশিরভাগ সময় এসব নতুন প্রশাসনিক ইউনিট গঠন বা সীমানা সম্প্রসারণের জন্য প্রভাবশালী মন্ত্রী সচিবদের কাছে তদবির করে বেড়ান। এবারের নিকার বৈঠকে যেসব উপজেলা গঠন করা হচ্ছে, সেসব এলাকার কয়েকজন সাবেক মন্ত্রী, সচিব ও এমপি দীর্ঘদিন ধরে নিকারের বৈঠক করে দ্রুত এসব গঠনে অনুমোদনের তাগিদ দিয়ে আসছিলেন। এসব রাজনৈতিক নেতাকে স্থানীয় সরকার বিভাগেও ধরনা দিতে দেখা গেছে। কারণ স্থানীয় সরকার বিভাগ থেকেই সবগুলো প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। এরপর যাচাই-বাছাই করে তা নিকার বৈঠকের উপযোগী করা হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, কক্সবাজার জেলায় ঈদগাঁও নামে একটি নতুন উপজেলা গঠন করা হচ্ছে। সুনামগঞ্জ জেলার ধর্মপাশা উপজেলায় মধ্যনগর থানাকে উপজেলায় উন্নীত করা হচ্ছে। মাদারীপুর জেলার কালকিনি উপজেলার ডাসার থানাকে উপজেলা করা হচ্ছে। 

Share on facebook
Share on twitter
Share on linkedin