বরিশালে জেলেদের জালে ধরা পড়ল বিরল প্রজাতির ৮ টি মাছ


কলাপাড়া প্রতিনিধি ॥ মৎস্য বন্দর মহিপুরে জেলেদের জালে ধরা পড়েছে পাখিল আকৃতির বিরল প্রজাতির আটটি মাছ। বুধবার রাতে বঙ্গোপসাগরের বৈরাগী বয়া সংলগ্ন এলাকায় নুরুন্নবী মাঝি নামের এক জেলের জালে এ মাছ কয়টি ধরা পড়েছে। জেলেরা এ মাছগুলোকে পাখি মাছ হিসেবে বলে আসছেন। আটটি মাছের মধ্যে তিনটির ওজন ৬০ কেজি করে, চারটির ওজন ৫৫ কেজি করে ও অপর এক টির ওজন ৪০ কেজি।

বৃহস্পতিবার দুপুরে মৎস্য বন্দর মহিপুরের আড়তপট্টিতে মাছগুলো বিক্রির জন্য নিয়ে আসা হয়। মাছগুলো দেথতে এক নজর ভিড় জমায় স্থানীয় মানুষ। তবে মাত্র কুড়ি হাজার টাকায় বিক্রি করতে হয়েছে ওই মাছগুলো। জেলেরা জানায় স্থানীয়ভাবে এই মাছের চাহিদা নেই। আড়ত মালিকরা তাই পানির দামে বিক্রি করতে বাধ্য হয়েছেন জেলেরা।

নুরুন্নবী মাঝি জানান, প্রায় ১০ ফুট দৈর্ঘ্য ও দুই ফুট প্রস্থের তিনটিসহ মোট আট টি পাখি মাছ ট্রলারে তুলতে তাদের বেশ কষ্ট করতে হয়েছে। মাছগুলো এক আড়তদারের কাছে বিক্রি করা হয়েছে বলে তিনি জানান।

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা এমদাদুল্লাহ বলেন, ‘এলাকার মানুষ এটিকে পাখি মাছ নামে চিনলেও এটির নাম সেইল ফিশ। দ্রুতগামী এ মাছ খেতে খুব সুস্বাদু হওয়ায় বাজারে এর ব্যাপক চাহিদা রয়েছে। এ মাছ গভীর সমুদ্রে বেশি দেখা যায়।’

Share on facebook
Share on twitter
Share on linkedin