১৩ মণ ওজনের শাপলাপাতা মাছ বিক্রি করতে মাইকিং

বরিশাল নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে ১৩ মণ ওজনের শাপলাপাতা মাছ বিক্রির জন্য মাইকিং করা হচ্ছে। মঙ্গলবার সকাল থেকে নগরীতে মাইকিং করছেন রুবেল নামের এক মাছ ব্যবসায়ী। ভ্যানের ওপর মাছটি রেখে চলছে মাইকিং।

নগরীর প্রধান মাছ বিক্রয় কেন্দ্র পোর্ট রোডের মাছ ব্যাবসায়ী রুবেল বলেন, সোমবার গভীর রাতে খবর পাই নগরীর উত্তরাংশের তালতলীতে এক বেদে জেলের জালে বড় একটি মাছ ধরা পড়েছে। সেখানে গিয়ে দেখি বিশাল শাপলা পাতা মাছ। ৩৫০ টাকা কেজি দরে মাছটি কিনে নিয়ে এসেছি। মাছ বিক্রি করে তাকে টাকা পরিশোধ করবো।

ওই বেদে জেলের বরাত দিয়ে রুবেল বলেন, ইলিশ ধরার জন্য বেদে জেলেরা তালতলী নদীতে জাল ফেলেছিল। সোমবার গভীর রাতে বিশাল শাপলা পাতা মাছটি ধরা পড়ে। 

মাছ ব্যবসায়ী রুবেল বলেন, আনুমানিক ১৩ মণ অর্থ্যাৎ ৫২২ কেজির মতো হবে মাছটির ওজন। মাইকিং করছি ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করার জন্য। পোর্টরোডের মাছ মোকামে মাছটি কেটে ৫০০ টাকা কেজি দরে বিক্রি করা হবে বলে জানান রুবেল।

বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা বিমল চন্দ্র দাস বলেন, ওই মাছটিকে আঞ্চলিকভাবে শাপলা পাতা মাছ বলা হলেও এটি হচ্ছে স্ট্রিং রে প্রজাতির মাছ। বৈজ্ঞানিক নাম হিমানটুরাইমব্রিকাটা। এই প্রজাতির মাছ অগভীর সমুদ্রে বেশি পাওয়া যায়। খেতে অনেক সুস্বাদু। আগে এ প্রজাতির মাছ প্রচুর পাওয়া যেত। এখন তেমন পাওয়া যায় না।

Share on facebook
Share on twitter
Share on linkedin