বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকদের নিয়ে পিআইবি’র প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

ববি প্রতিনিধি, মোঃ তারিকুল ইসলাম আরিফ বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি’তে) সম্পন্ন হয়েছ তরুন সাংবাদিকদের নিয়ে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) কর্তৃক আয়োজিত তিন দিনব্যাপী সাংবাদিকতা বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা। পিআইবির উদ্যোগে অনুষ্ঠিত এ প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন ৩০ জন তরুণ ক্যাম্পাস সাংবাদিক। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) দুপুরে পিআইবির মহাপরিচালক মুক্তিযোদ্ধা ও প্রবীন সাংবাদিক জাফর ওয়াজেদ এর সমাপনী বক্তব্যের মাধ্য দিয়ে এ প্রশিক্ষন কর্মশালা শেষ হয়।

কর্মশালার সমন্বয়ক হিসেবে ছিলেন পিআইবির সহকারী প্রশিক্ষক নাসিমুল আহসান। পিআইবির মহাপরিচালক ও একুশে পদক প্রাপ্ত সাংবাদিক জাফর ওয়াজেদ বলেন, সাংবাদিকতা পেশায় একবার জড়িয়ে গেলে সেখান থেকে বাহির হবার আর কোন সুযোগ থাকেনা। গণমাধ্যম সমাজে ব্যাপক প্রভাব বিস্তার করে থাকে। ক্যাম্পাস সাংবাদিকদের বিভিন্ন বিষয়ের উপর ফিচার,রিপোর্ট করার জন্য তিনি তার বক্তব্যে উদ্ভুদ্ধ করেন। প্রশিক্ষণে অংশগ্রহনকারী তরুন সাংবাদিক কাজী হাফিজ বলেন, পিআইবি কে ধন্যবাদ জানাই বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকদের নিয়ে এত সুন্দর একটা সাংবাতিকতা বুনিয়াদি কোর্সের আয়োজন করার জন্য।

বুনিয়াদি সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালা থেকে অনেক নুতন কিছু শিখেছি। আশা করি আমি আমার সংবাদে এসব উপস্থাপন করে আমার সংবাদের মান আরও ভালো করতে পারবো এবং লেখনীর মধ্যে দিয়ে সত্য ঘটনা মানুষের কাছে তুলে ধরতে পারব। অনলাইন জুম অ্যাপের মাধ্যমে আয়োজিত তিনদিন ব্যাপী এই কর্মশালার প্রথমদিন প্রশিক্ষণ দেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক কাজী আনিছ।

তার প্রশিক্ষণের বিষয় ছিল সংবাদ ধারণা ও রিপোর্ট লেখার কলাকৌশল। দ্বিতীয় দিনে অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষণ দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রবীপ কুমার পান্ডে । তৃতীয় ও সমাপনী দিনে ফিচার প্রতিবেদনের উপর প্রশিক্ষণ দেন চ্যানেল আই ‘র সিনিয়র বার্তা সম্পাদক মীর মাশরুর জামান।

Share on facebook
Share on twitter
Share on linkedin