বরিশালে মৃৎশিল্পী সম্মেলন ও সম্মাননা প্রদান


প্রতি বছরের ধারাবাহিকতা এবারো বরিশালে অনুষ্ঠিত হলো ১৩ তম মৃৎশিল্পী সম্মেলন ও সম্মাননা অনুষ্ঠান। আজ ১২ অক্টোবর মঙ্গলবার দুপুর ১ টায় জেলা শিল্পকলা একাডেমি বরিশালের অডিটোরিয়ামে মৃৎশিল্পী সম্মেলন ও সম্মাননা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হয়ে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালেদ এমপি। আলতাফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার, লোক কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহ, শিল্পানুরাগী ময়নুল আবেদিন, সনাক সভাপতি শাহ সাজেদা ও সংগঠনের আহবায়ক সুশান্ত ঘোষ। জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার শিল্পী জয়দেব পালকে শিল্পাচার্য জয়নুল আবেদিন আজীবন সম্মাননা ক্রেস্ট ও নগদ দশ হাজার টাকা অর্থ তুলে দেন।

এ সময় তিনি বলেন আগামীতে মৃৎশিল্পীদের সহযোগিতায় জেলা প্রশাসন যা করা দরকার তাই করবে। আয়োজনে আজীবন ক্যাটাগরিতে বরিশালের গৈলা গ্রামের জয়দেব পাল কে শিল্পাচার্য জয়নুল আবেদিন মৃৎশিল্প সম্মাননা ও মাদারীপুরের কালকিনী উপজেলার ডাসার গ্রামের উমা রানী বিশ্বাস কে শিল্পী চিত্ত হালদার সম্মাননা সহ নগদ দশ হাজার টাকা বিভিন্ন ক্যাটাগরির তেরো জনকে সম্মননা ক্রেস্ট ও পাচ হাজার টাকা, বস্ত্র প্রদান করা হয়। এই উপলক্ষে আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতায় ষোলো চিত্রশিল্পীকে পুরস্কৃত করা হয়।

এবারের এই আয়োজনে নকশী পিঠার ছাচের প্রদর্শনী করা হয়। বরিশাল বিভাগের বিভিন্ন জেলা ছারাও রাজশাহী, নওগা, টাঙ্গাইল, ফরিদপুর ও রাজবারি থেকে প্রায় দুশো মৃৎশিল্পী অনুষ্ঠান স্থলে যোগ দেয়। বরিশালে তেরো তম মৃৎশিল্পী সম্মেলনে পনেরো মৃৎশিল্পীকে সম্মাননা প্রদানের আয়োজনে প্রধান অতিথি হিসেব সংস্কৃতি প্রতিমন্ত্রী অনলাইন মাধ্যমে বলেন, মৃৎশিল্প আমার দেশের ঐতিহ্য, এক বাচিয়ে রাখতে আমাদের এগিয়ে আসতে হবে, তাহলে যেমন পরিবেশ বাচবে তেমনি মৃৎশিল্পের সাথে জরিত হাজারো মানুষ বাচবে। তিনি আমাদের দীর্ঘ মৃৎ ঐতিহ্যের উল্লেখ করে একে বাচিয়ে রাখতে সকলকে এগিয়ে আসার আহবান জান

Share on facebook
Share on twitter
Share on linkedin